27 C
Dhaka
Monday, October 18, 2021
প্রচ্ছদমাধ্যমিক ও উচ্চ শিক্ষাকলেজ‘আজ আমাদের আনন্দের দিন’

‘আজ আমাদের আনন্দের দিন’

করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলা করে দীর্ঘ ৫৪৩ দিন পর খুলেছে স্কুল-কলেজ। দীর্ঘদিন পর সশরীরে ক্লাসে আসতে পেরে শিক্ষার্থীরা বেশ খুশি। সঙ্গে খুশি তাদের অভিভাবকরাও।

শিক্ষার্থী-অভিভাবকদের পাশাপাশি আনন্দের শেষ নেই শিক্ষকদেরও। দীর্ঘদিনের অপেক্ষা শেষে শিক্ষার্থীদের পেয়ে ঢাকা পোস্টকে অনুভূতি জানালেন রাজধানীর সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজ শাখার অধ্যক্ষ কর্নেল (অব.) মো. সামসুল আলম।

তিনি বলেন, আজ আমাদের আনন্দের দিন। দীর্ঘদিন পর আমাদের শিক্ষার্থীদের ফিরে পেয়েছি। তাদের পড়াশোনার মধ্যে রাখতে প্রতিষ্ঠান সাধ্যমত চেষ্টা করছে। এতদিন অনলাইনে আমরা নিয়মিত ক্লাস ও পরীক্ষা নিয়েছি।

কিন্তু অনলাইন ক্লাস কখনো সশরীরে ক্লাসের বিকল্প হতে পারে না। স্বাস্থ্যবিধি অনুসরণ প্রসঙ্গে অধ্যক্ষ বলেন, যথাসাধ্য স্বাস্থ্যবিধি মেনে চলার চেষ্টা করছি। মন্ত্রণালয় থেকে যা যা বলা হয়েছে, আমরা তা অনুসরণ করার চেষ্টা করছি।

প্রতি বেঞ্চে একজন এবং বড় বেঞ্চে দুজন করে বসানো হচ্ছে। ছাত্র-ছাত্রীদের মাস্ক পরা, হ্যান্ড স্যানিটাইজার দেওয়া, তাপমাত্রা মাপা, প্রতিটি ক্লাস জীবাণুমুক্ত করা ইত্যাদি কার্যক্রম চালানো হচ্ছে। তিনি বলেন, আজ প্রথম দিন। দিনশেষে আমরা আবার বসব।

ভুলত্রুটি থাকলে তা সংশোধন করে কীভাবে আগামী দিনগুলোতে ক্লাসের কার্যক্রম অব্যাহত রাখা যায়, সে বিষয়ে সিদ্ধান্ত নেব। করোনা পরিস্থিতি উন্নতির দিকে, আশা করছি আরও উন্নত হবে। আশা করি আগামীতে পুরোদমে ক্লাস শুরু করতে পারব।

সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজ, মালিবাগ শাখায় সরেজমিনে দেখা গেছে, সকাল থেকেই শিক্ষার্থীরা ক্লাসে এসেছে। স্কুলে সকালে ইংরেজি মাধ্যমে দুই বিভাগের ক্লাস হয়েছে।

শিক্ষা পিডিয়ার কাছে আনন্দ প্রকাশ করেছে স্কুলের পঞ্চম শ্রেণীর ছাত্র সাদমান। সে বলেছে, অনেকদিন পর স্কুলে এসে ভালো লেগেছে। আমরা নিয়মিত স্কুলে আসতে চাই।

অভিব্যক্তি প্রকাশ করেছেন অভিভাবক মফিজুল ইসলাম। তিনি বলেন, দীর্ঘদিন বাসায় থাকতে থাকতে শিশুরা একঘেয়েমি জীবনে হাঁপিয়ে উঠেছিল।

আমরা চাই, স্বাস্থ্যবিধি মেনে স্কুল-কলেজ খোলা রাখা হোক। সারাদেশেই আজ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। সকাল থেকেই শিক্ষার্থীদের পদচারণায় মুখর হয়ে ওঠে স্কুল-কলেজগুলো।

স্কুল খোলা নিয়ে ১৬ দফা নির্দেশনা প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। সেসব নির্দেশনা মেনেই বেশিরভাগ শিক্ষাপ্রতিষ্ঠান তাদের শিক্ষার্থীদের ফিরিয়ে এনেছে।

Subscribe

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ