31 C
Dhaka
Saturday, August 13, 2022
প্রচ্ছদমাধ্যমিক ও উচ্চ শিক্ষাবিশ্ববিদ্যালয়আন্দোলন সংগ্রামে অগ্রণী, শিক্ষা ও গবেষণায় পিছিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়

আন্দোলন সংগ্রামে অগ্রণী, শিক্ষা ও গবেষণায় পিছিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়

প্রতিষ্ঠার শুরু থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয় রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিক দিক থেকে অবদান রেখেছে। একই সঙ্গে অবদান রেখেছে শিক্ষা ও গবেষণায়ও। তবে গত তিন দশকে এই অবদানের হার অনেকটাই কমেছে। শিক্ষা ও গবেষণায় দেশসেরা হলেও আন্তর্জাতিক পরিমণ্ডলে নিজের অবস্থান ধরে রাখতে পারেনি বিশ্ববিদ্যালয়টি।

বিশ্ববিদ্যালয়ের বাজেট-সংকট, গবেষণায় শিক্ষকদের আগ্রহ কম থাকা, শিক্ষকদের রাজনৈতিক সম্পর্ক, ব্যক্তিস্বার্থ, অনিয়ম এবং ছাত্র-শিক্ষকদের মধ্যে দলীয় রাজনীতির প্রভাব বেড়ে যাওয়ার কারণে এমন পরিস্থিতি হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকেরা। এসব কারণে বিশ্ববিদ্যালয়টির গবেষণা ও শিক্ষা কার্যক্রম হুমকির মুখে পড়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য নিয়ে আলোচনা এলেই দাপট দেখা যায় রাজনীতিতে বিশ্ববিদ্যালয়টির ভূমিকার। কিন্তু শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়টির ভূমিকা নিয়ে অভিযোগের পাল্লা দিনদিন ভারী হচ্ছে।

এমন পরিস্থিতির মধ্যে শত বছর পূর্ণ করে বৃহস্পতিবার ( ১ জুলাই) ১০১ বছরে পা দিল একসময় ‘প্রাচ্যের অক্সফোর্ড’ হিসেবে খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। মহামারির কারণে শতবর্ষ পূর্তি উপলক্ষ্যে সশরীরে কোনো অনুষ্ঠানের আয়োজন রাখা হয়নি। তবে বিকেল ৪টায় ভার্চুয়ালি একটি আলোচনাসভার আয়োজন করেছে ঢাবি কর্তৃপক্ষ।

Subscribe

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ