33 C
Dhaka
Monday, August 15, 2022
প্রচ্ছদমাধ্যমিক ও উচ্চ শিক্ষাকলেজউচ্চতর প্রযুক্তি গ্রহণের আগে সবাইকে ধারণা দিতে হবে

উচ্চতর প্রযুক্তি গ্রহণের আগে সবাইকে ধারণা দিতে হবে

দিল্লি মিডিয়া স্কুল ও অস্ট্রেলিয়ার ডিকিন ইউনিভার্সিটির যৌথ উদ্যোগে চতুর্থবারের মত ১০ দিনব্যাপী আন্তর্জাতিক মিডিয়া কনফারেন্স শুরু হয়েছে। বৃহস্পতিবার (৩০ জুন) কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। তথ্য, যোগাযোগ ও কৃত্রিম নেটওয়ার্কের ওপর জ্ঞানগর্ভ আলোচনার জন্য বিশ্বের বিভিন্ন প্রান্তের গণমাধ্যম বিশেষজ্ঞরা সম্মেলনে যোগ দেন।

উদ্বোধনী দিনে ‘তথ্য, যোগাযোগ ও কৃত্রিম নেটওয়ার্ক ২০২১’ শীর্ষক সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ড. শেখ শফিউল ইসলাম। তিনি ভার্চুয়ালি অনুষ্ঠানে যোগ দেন।বিশেষ অতিথির বক্তব্যে ড. শেখ শফিউল ইসলাম বলেন, নতুন নতুন যোগাযোগ প্রযুক্তি এখন সময়ের দাবি। তবে, কোনো উচ্চতর প্রযুক্তি গ্রহণের আগে সমাজের মানুষকে সে বিষয়ে যথাযথভাবে ধারণা দিতে হবে। নইলে টিকটক, লাইকির মত বিভিন্ন যোগাযোগ প্রযুক্তি সমাজে যে অবক্ষয় সৃষ্টি করেছে তার ক্ষত আরও গভীর হবে।

যোগাযোগ প্রযুক্তি গ্রহণের সঙ্গে সঙ্গে সেগুলোতে সাধারণ মানুষের অংশগ্রহণ ও ‘ মিডিয়া লিটারেসি’র উপর জোর দেন তিনি।

১০ দিনব্যাপী এ সম্মেলনে বিশ্বের ১১টি দেশের ৬০ জন গবেষক সম্মেলনে আমন্ত্রিত হয়েছেন। যেখানে ভারত, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর, বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইতালি, মেক্সিকো, অস্ট্রেলিয়া ও ঘানার ১০০ গণমাধ্যম শিক্ষক, পেশাজীবী ও গবেষক এই সম্মেলনে গবেষণাপত্র উপস্থাপন করবেন। এছাড়া সম্মেলনে ৯টি টেকনিক্যাল সেশন, তিনটি ওয়ার্কশপ, সাতটি প্যানেল ডিসকাশন, তিনটি স্পেশাল সেশন ও ১০টি মাস্টারক্লাস আয়োজনের ব্যবস্থা রাখা হয়েছে।

Subscribe

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ