28 C
Dhaka
Monday, August 8, 2022
প্রচ্ছদমাধ্যমিক ও উচ্চ শিক্ষাকলেজএবার এইচএসসির ফরম পূরণ করেছে ১৪ লক্ষাধিক শিক্ষার্থী

এবার এইচএসসির ফরম পূরণ করেছে ১৪ লক্ষাধিক শিক্ষার্থী

করোনার কারণে আটকে থাকা চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ গত ৪ সেপ্টেম্বর শেষ হয়েছে। এবার ফরম পূরণ করেছে ১৪ লাখ ৭ হাজার ৬০ শিক্ষার্থী। গত বছর ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন ফরম পূরণ করেছিল। করোনা পরিস্থিতির কারণে তাদের সবাইকে অটোপাস দেওয়া হয়েছিল।

আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এ বছর কয়েক দফা স্থগিত করার গত ১২ আগস্ট ফরম পূরণ শুরু হয়। শেষ হয় ৪ সেপ্টেম্বর। ঢাকা বোর্ডে ৩ লাখ ৭ হাজার ৪৭৮ জন, বরিশাল বোর্ডে ৬৬ হাজার ৯৭৮ জন, চট্টগ্রাম বোর্ডে ৯৬ হাজার ৮১২ জন, কুমিল্লা বোর্ডে ১ লাখ ১৪ হাজার ৭১১ জন, দিনাজপুর বোর্ডে ১ লাখ ১৩ হাজার ৩০৬ জন, যশোর বোর্ডে ১ লাখ ২৮ হাজার ৪৫৬ জন, ময়মনসিংহ বোর্ডে ৬৯ হাজার ৩০৭ জন, রাজশাহী বোর্ডে ১ লাখ ৪৬ হাজার ৪৬৯ জন, সিলেট বোর্ডে ৬৬ হাজার ১০১ জন, মাদ্রসা বোর্ডে ১ লাখ ১১ হাজার ১৩৭ জন এবং কারিগরি বোর্ডে ১ লাখ ৮৬ হাজার ৩০৫ জন ফরম পূরণ করেছে।

গত ৩১ জুলাই আন্তঃশিক্ষা বোর্ড থেকে জানানো হয়, ১১ আগস্ট সম্ভাব্য পরীক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে। ১২ আগস্ট থেকে ২৫ আগস্ট পর্যন্ত চলবে ফরম পূরণের কার্যক্রম। ৩০ আগস্ট পর্যন্ত ফরম পূরণের জন্য শিক্ষা বোর্ডের এসএমএস পাওয়া পরীক্ষার্থীরা ফি পরিশোধ করতে পারবে। পরে সময় বাড়িয়ে ৪ সেপ্টেম্বর করা হয়।

শিক্ষা বোর্ড থেকে ঘোষণা করা হয়েছিল, করোনার কারণে এবার নির্বাচনী পরীক্ষা হবে না। ফরম পূরণের পুরো কার্যক্রম সম্পন্ন হবে অনলাইনে। শিক্ষার্থী বা অভিভাবকদের স্বশরীরে প্রতিষ্ঠানের আসতে হবে না। নির্বাচনী পরীক্ষা সংক্রান্ত ফি নেওয়া যাবে না। কোনো প্রতিষ্ঠান এর ব্যত‌্যয় ঘটালে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। কেবল বৈধ রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীরা ফরম পূরণ করতে পারবে। অনুমোদিত রেজিস্ট্রেশনধারী পরীক্ষার্থী ফরম পূরণ করলে তা কোনো ধরনের যোগাযোগ ছাড়াই বাতিল করা হবে।

সার্বিক বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের সিনিয়র সিস্টেম এনালিস্ট মঞ্জুরুল ইসলাম বলেছেন, ‘ঘরে বসে নির্বিঘ্নে পরীক্ষার ফরম পূরণ করতে পারা এবং বোর্ডের ফি, প্রতিষ্ঠানের ফি এমএফএসের মাধ্যমে পরিশোধ করতে পারাটা মাইলফলক। এটা সম্ভব হয়েছে টিমওয়ার্কের মাধ্যমে। শিক্ষামন্ত্রীর নির্দেশনার আলোকে আমাদের এ সফলতা।’

Subscribe

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ