28 C
Dhaka
Tuesday, November 23, 2021
প্রচ্ছদপরীক্ষাএসএসসির ফলাফল প্রকাশ, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকছে

এসএসসির ফলাফল প্রকাশ, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকছে

এসএসসির ফলাফল প্রকাশ হয়েছে আজ।

আজ ৩১ মে রোববার সকাল ১০ টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসএসসি ও সমমানে পরীক্ষার ফলাফল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে বলেন, এখনই খুলছে না শিক্ষা প্রতিষ্ঠান। এ সময় সকল শিক্ষাবোর্ড গুলোর চেয়ারম্যানগন শিক্ষামন্ত্রীর হাতে ফলাফলের কপি তুলে দেন। পরে ১১ টার দিকে ফেসবুকে লাইভে এসে ফলাফলের বিস্তারিত পরিসংখ্যান উপস্থাপন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

যেসকল শিক্ষার্থী নির্ধারিত নিয়মের মাধ্যমে মোবাইলে এসএমএস পাঠিয়ে প্রি-রেজিষ্ট্রেশন করেছে, তাদের মোবাইলে স্বয়ংক্রিয়ভাবে খুদে বার্তা পাঠিয়ে সকলকে ফল জানিয়ে দেওয়া হচ্ছে।

আরো পড়ুন- এসএসসির ফলাফল জানুন সবার আগে।

ফলাফলের তুলনামূলক হার শিক্ষাপিডিয়ার পাঠকদের জন্য উপস্থাপন করা হলো-

পরীক্ষার্থী:

এবার মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪০ হাজার ২৮ জন পরীক্ষার্থী। গতবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল পরীক্ষার্থী ছিল ২১ লাখ ২৭ হাজার ৮১৫ জন।

কৃতকার্য:

এই বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাস ৮২ দশমিক ৮৭ শতাংশ এবং মোট পাস করা শিক্ষার্থীর সংখ্যা ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন। ২০১৯ খ্রিস্টাব্দে এই পাসের হার ছিল ৮২ দশমিক ২০ শতাংশ। গত বছরের তুলনায় এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার বেড়েছে।

জিপিএ-৫:

জিপিএ-৫ পেয়েছে প্রায় ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ শিক্ষার্থী। গতবার ছিল ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। তুলনামূলকভাবে এবছর পাস ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে।

ফল বিশ্লেষণে আরো দেখা গেছে সারাদেশের প্রায় ৩ হাজার ২৩ টি প্রতিষ্ঠান থেকে সব পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে। এবং ১০৪টি প্রতিষ্ঠান থেকে কেউ পাস করতে পারেনি।

বরাবরের মত এবারও কৃতকার্যের হারে এগিয়ে আছে ছাত্রীরা। ছাত্রদের কৃতকার্যের হার যেখানে ৮১ দশমিক ৬৩ শতাংশ, সেখানে ছাত্রীদের ৮৪ দশমিক ১০ শতাংশ ।

এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় প্রায় ৭২ দশমিক ৭০ শতাংশ শিক্ষার্থী কৃতকার্য হয়েছে। গতবার এই কৃতকার্যের হার ছিল ৭২ দশমিক ২৪ শতাংশ। গতবছর জিপিএ-৫ পেয়েছিল ৪ হাজার ৭৫১ জন পরীক্ষার্থী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা শঙ্কটের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে বলেন, ‘এখনই খুলছে না শিক্ষা প্রতিষ্ঠান।  করোনার সংকট কাটতে থাকলে ধাপে ধাপে খোলা হবে শিক্ষা প্রতিষ্ঠান। তিনি আরও বলেন, ‘শিক্ষার্থীদের জীবন হুমকির মাঝে রেখে শিক্ষা প্রতিষ্ঠান খুলবে না।’ 

শিক্ষার সকল খবর পেতে Shikkhapedia.com এর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে যুক্ত থাকুন।

সবসময় রিয়েল টাইম নিউজফিড পেতে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকুন

Subscribe

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ