28 C
Dhaka
Sunday, August 14, 2022
প্রচ্ছদমাধ্যমিক ও উচ্চ শিক্ষাকলেজএসএসসি-এইচএসসির অ্যাসাইনমেন্টে নকল ঠেকাতে উদ্যোগ সরকারের

এসএসসি-এইচএসসির অ্যাসাইনমেন্টে নকল ঠেকাতে উদ্যোগ সরকারের

এ বছরের এসএসসি ও এইচএসসি সমমানের পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টে নকল ঠেকানোর উদ্যোগ নিয়েছে সরকার। শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট নকল করছে কি না বা নিজ হাতে অ্যাসাইনমেন্ট করে জমা দিচ্ছে কি না, তা মনিটরিংয়ের উদ্যোগ নেওয়া হয়েছে। এ জন্য সব সরকারি-বেসরকারি স্কুল-কলেজের প্রধান শিক্ষক ও অধ্যক্ষদের কমিটি গঠনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। আলাদা করে এ–সংক্রান্ত দুটি নির্দেশনা জারি করেছে মাউশি।

শিক্ষা অধিদপ্তর বলছে, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন নির্দেশনায় শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম যথাযথ পরিচালিত হচ্ছে কি না, তা সরেজমিনে মনিটরিংয়ের ‘অ্যাসাইনমেন্ট মনিটরিং কমিটি’ নামে একটি কমিটি গঠন করতে হবে। মাধ্যমিক পর্যায়ের সরকারি–বেসরকারি শিক্ষাপ্রধানদের নেতৃত্বে এসএসসি পরীক্ষার্থীদের ও উচ্চমাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠানপ্রধানদের নেতৃত্বে এ কমিটি গঠন করা হবে।

এ কমিটিগুলো করণীয় বিষয়ে শিক্ষা অধিদপ্তর বলেছে, সব পরীক্ষার্থী যেন অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করে, তা নিশ্চিত করবে। শিক্ষার্থীরা যেন কোনোক্রমেই অ্যাসাইনমেন্টগুলোয় নকল বা কোনো প্রকারের অসদুপায় অবলম্বন না করে, সে বিষয়ও নিশ্চিত করবে। কোনো শিক্ষার্থী যদি অ্যাসাইনমেন্টে নকলের আশ্রয় নিয়েছে বলে প্রতীয়মান হয়, তাহলে এটি বাতিল করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানাবে। বিষয়টির যেন পুনরাবৃত্তি না ঘটে, সে ব্যাপারে শিক্ষার্থীকে সতর্ক করবে কমিটি।

শিক্ষার্থীরা যেন অ্যাসাইনমেন্টগুলো নিজ হাতে লিখে জমা দেয়, সে বিষয় নিশ্চিত করতে কাজ করবে কমিটি। নির্দেশনা মোতাবেক অ্যাসাইনমেন্টগুলো শিক্ষক কর্তৃক যথাযথভাবে মূল্যায়ন, সংরক্ষণ এবং নম্বরগুলো সঠিকভাবে এক্সেল শিটে এন্ট্রি করা হচ্ছে কি না, তা কমিটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে।

কমিটি নিজ নিজ প্রতিষ্ঠানে চলমান অ্যাসাইনমেন্ট কার্যক্রম সুষ্ঠু ও সফলভাবে কার্যকর করার লক্ষ্যে সার্বিকভাবে পর্যবেক্ষণ করবে। অ্যাসাইনমেন্ট–সংক্রান্ত বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের থেকে সময় সময় জারিকৃত নির্দেশনাগুলো যথাযথভাবে অনুসরণ করতেও বলা হয়েছে।

গত ১৫ জুলাই এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়ার সময়ের ঘোষণা দিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে জানান, এসএসসি পরীক্ষার্থীদের ১২ সপ্তাহে ২৪টি অ্যাসাইনমেন্ট দেওয়া হবে। তারা প্রতি সপ্তাহে দুটি করে অ্যাসাইনমেন্ট জমা দেবে। এসএসসির ক্ষেত্রে প্রতিটি নৈর্বাচনিক বিষয়ে মোট আটটি করে অ্যাসাইনমেন্ট করতে হবে। এর মাধ্যমে সংক্ষিপ্ত পাঠ্যসূচি শেষ করা হবে।

Subscribe

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ