27 C
Dhaka
Tuesday, November 29, 2022
প্রচ্ছদমাধ্যমিক ও উচ্চ শিক্ষাকলেজএসএসসি-এইচএসসি পরীক্ষাথীদের ব্যবহারিক খাতা জমার নতুন নির্দেশনা

এসএসসি-এইচএসসি পরীক্ষাথীদের ব্যবহারিক খাতা জমার নতুন নির্দেশনা

চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা শুধু নৈর্বাচনিক বিষয়ে অনুষ্ঠিত হবে। এসব পরীক্ষার্থীদের ব্যবহারিক খাতা জমা নিয়ে নতুন নির্দেশনা দিয়েছে ঢাকা বোর্ড। বোর্ড বলছে, এসএসসি পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত পাঠ্যসূচি অনুসারে প্রত্যেক বিষয়ের যে কোন দুইটি ব্যবহারিক কার্যক্রমের খাতা তৈরি করে স্ব স্ব প্রতিষ্ঠানে জমা দিতে হবে। আর এইচএসসি পরীক্ষার্থীদেরও তার নৈর্বাচনিক বিষয়ের প্রতিটির প্রতি পত্রের জন্য সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে দেওয়া ব্যবহারিকের দুইটি করে ব্যবহারিক কার্যক্রমের খাতা তৈরি করে জমা দিতে হবে।

মঙ্গলবার (১৭ আগস্ট) এসএসসি ও সমমানের এবং এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের ব্যবহারিক খাতা নিয়ে এ নতুন নির্দেশনা দিয়েছে।

নির্দেশনায় বোর্ড বলছে, করোনা অতিমারির কারণে ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষার পাঠ্যসূচী পুনর্বিন্যাস করা হয়েছে। যে সব বিষয়ে ব্যাবহারিক আছে সে সব বিষয়ে পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচিতে কি কি ব্যাবহারিক করতে হবে তাও উল্লেখ করা আছে। যেহেতু করোনা পরিস্থিতির কারণে ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমান ও এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের শুধু নৈর্বাচনিক বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে, সেহেতু নৈর্বাচনিক বিষয়ের ব্যাবহারিকের খাতা (নোট বুঝ) জমা নেওয়া প্রয়োজন।

ব্যবহারিক খাতা জমার হিসেব দিয়ে বোর্ড আরও বলছে, এসএসসি ও সমমান পরীক্ষার্থীরা তার নৈর্বাচনিক প্রত্যেক বিষয়ের সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে উল্লেখিত ব্যাবহারিকের যে কোন দুইটি ব্যাবহারিক কার্যক্রমের খাতা (নোট বুক) তৈরি করে স্ব স্ব প্রতিষ্ঠানে জমা দেবে। একইভাবে এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীরা তার নৈর্বাচনিক বিষয়ের প্রতিটির (যে গুলোতে ব্যাবহারিক আছে) প্রতি পত্রের জন্য সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে উল্লিখিত ব্যবহারিকের দুইটি করে ব্যবহারিক কার্যক্রমের খাতা (নোট বুঝ) তৈরি করে জমা দিবে।

বোর্ড আরও বলছে, ইতোমধ্যে যদি কোন শিক্ষার্থী ২০২১ খ্রিষ্টাব্দের সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে প্রতিপত্রে দুটির বেশি ব্যাবহারিক কার্যক্রম সম্পন্ন করে থাকে তাহলেও শিক্ষার্থী ঐসব ব্যবহারিক খাতা বা নোট বুক জমা দিতে পারব।

Subscribe

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ