24 C
Dhaka
Tuesday, December 6, 2022
প্রচ্ছদবিবিধএ পজেটিভ রক্ত করোনার জন্য ঝুঁকি !

এ পজেটিভ রক্ত করোনার জন্য ঝুঁকি !

এ পজেটিভ রক্ত করোনার জন্য ঝুঁকি !

করোনাভাইরাসের কারনে কাপছে সারা বিশ্ব। মারণ এই ভাইরাসের প্রতিষেধক এখনও আবিষ্কার হয়নি। তবে মার্কিন যুক্তরাষ্ট্রে পরীক্ষামূলক ভাবে শুরু হয়েছে করোনার ভ্যাকসিন প্রদান কার্যক্রম।

এমন পরিস্থিতিতে ইতালি এবং স্পেনে করোনা ভাইরাস নিয়ে এক গবেষণায় পাওয়া গেল এক চাঞ্চল্যকর তথ্য। করোনা ভাইরাস সংক্রমণের কারনে খুবই গুরুতর শ্বাসকষ্টের জন্য এ পজেটিভ রক্ত দায়ী হতে পারে বলা হয়েছে ওই গবেষণায়। মোট প্রায় ১৬০০ করোনা রোগীর উপর সমীক্ষা চালিয়ে এই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

প্রাথমিক অবস্থায় দেখা গেছে যাদের ব্লাডের গ্রুপ ‘এ পজেটিভ’, তাদের খুবই বেশি শ্বাসকষ্ট হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই এ পজেটিভ রক্ত করোনার জন্য ঝুঁকি বেশি থাকে ! যাদের ব্লাড গ্রুপ ‘ও’ তারা এই সংক্রমণ থেকে বেশ অনেকটাই সুরক্ষিত।

গবেষকগন জেনোম ওয়াইড অ্যাসোসিয়েশন পর্যবেক্ষন করে জানার চেষ্টা করেছেন যে যাদের Sars-Cov-2 ভাইরাসের এর জন্যে খুবই গুরুতর শ্বাসকষ্ট দেখা দিচ্ছে তাঁদের মধ্যে কোন কোন জিন একই।

আরো দেখুন- বিশ্বের করোনা পরিস্থিতির রিয়েল টাইম আপডেট

কেন ভিন্ন ভিন্ন মানুষের মধ্যে করোনাভাইরাস ভিন্ন আচরণ করছে তা বুঝার জন্য এই গবেষণাগুলো আগামী দিন গুলোতে বিজ্ঞানীগনদের সাহায্য করতে পারবে। কারোও কারোও ক্ষেত্রে রোগের খুব সামান্য অথবা কোনো প্রকার লক্ষণই পাওয়া যাচ্ছে না, আবার কারোও ক্ষেত্রে শারীরের অবস্থার খুব দ্রুত অবনতির দিকে যাচ্ছে।

এই গবেষণার সঙ্গে সংযুক্ত বৈজ্ঞানিকগন বলছেন, ‘গুরুতর কোভিড ১৯ ভাইরাসের আক্রান্ত রোগীগুলোর মারা যাওয়ার অন্যতম কারণ বেশির ভাগ ক্ষেত্রে রেসপিরেটরি ফেলিওর।’ বয়স ও লিঙ্গ ভেদে আবার বদলে যাচ্ছে লক্ষণ। বিভিন্ন জরিপে একটা বড় কারন দেখা যাচ্ছে বয়স্ক পুরুষেরা বেশিরভাগ আক্রান্ত হচ্ছেন করোনা সংক্রমণের কারনে।

গবেষণার এই দলে রয়েছে ইতালি, স্পেন, জার্মানি এবং নরওয়েজিয়ান গবেষকরা। এই গবেষণার প্রয়োজনে রক্তের সিন্ড্রোম দিয়েছিল প্রায় দুই হাজার দুইশত পাঁচ জন দাতা। যাদের শরীরে করোনা সংক্রমণ এখনো ঘটেনি।

মলিকিউলার জীববিজ্ঞান বিশেষজ্ঞ ড. আর. এন. মাকরু জানিয়েছেন, ‘এই রোগের সঙ্গে রক্তের গ্রুপের খুবই গভীর যোগসূত্র থাকে। তবে আরো বিস্তারিত গবেষণার আগে এখনই করোনা ভাইরাসের সঙ্গে রক্তের গ্রুপের যোগসূত্র কত খানি তা নিশ্চিত করে বলা অনেকটাই সম্ভব হবে না।’

শিক্ষার সকল খবর পেতে Shikkhapedia.com এর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে যুক্ত থাকুন।

সবসময় রিয়েল টাইম নিউজফিড পেতে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকুন

Subscribe

3 মন্তব্য সমূহ

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ