28 C
Dhaka
Friday, August 12, 2022
প্রচ্ছদপরীক্ষাচলতি মাসেই এসএসসির ফলাফল প্রকাশ

চলতি মাসেই এসএসসির ফলাফল প্রকাশ

চলতি মাসেই এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের প্রস্তুতি নিচ্ছে সকল শিক্ষা বোর্ডগুলো। করোনা মহামারীর কারনে টানা সাধারণ ছুটি থাকার পর আবারও সব শিক্ষা বোর্ড আংশিক ভাবে খোলা হচ্ছে। লকডাউনে গণপরিবহন বন্ধ থাকায় ডাক বিভাগে আটকে পরে উত্তরপত্র বা ওএমআর শিট (অপটিক্যাল মার্ক রিডার) গুলো।

এ ব্যাপারে আন্তঃশিক্ষাবোর্ড সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু: জিয়াউল হক বলেন, ” সারাদেশে করোনার কারনে সাধারণ ছুটি ঘোষণার পর প্রধান পরীক্ষকরা ওএমআর শিট নিয়ে বোর্ডগুলোতে আসতে পারছিলেন না। এই জন্য ফলাফল প্রকাশের কাজ আটকে ছিল। তবে ডাকঘর গুলো খোলার পর ৯০% ওএমআর শিট বোর্ডগুলোতে চলে এসেছে। খুব শিগগিরই বাকিগুলোও চলে আসবে। আমরা আশা করছি চলতি মাসেই ফল প্রকাশ করতে পারবো।”

বোর্ড সূত্র জানিয়েছে, তারা ফল প্রস্তুত করে রাখবে। মন্ত্রণালয়ের নির্দেশনা পেলেই ফল প্রকাশ করা হবে।

আরো পড়ুন- একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন শুরু ৬ জুন থেকে

জানা গেছে, বিগত বছরের মতো এবারও শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গুলোতে এসএসসি-সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে। পাশাপাশি মোবাইলের মাধ্যমে এসএমএসে পরীক্ষার ফল জানা যাবে। তবে বাইরে না গিয়ে কীভাবে সহজেই শিক্ষার্থীদের কাছে ফলাফল পৌছানো যায়, সে বিষয়টি নিয়েও শিক্ষা বোর্ডগুলো থেকে চিন্তাভাবনা করা হচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র থেকে জানা যায়, মে মাসের শেষের দিকে শিক্ষা বোর্ডগুলোকে রেজাল্ট প্রকাশের সব ধরনের প্রস্তুতি নিতে বলা হয়েছে; যাতে পরিস্থিতি স্বাভাবিক হলে যেকোন সময় ফল প্রকাশ করা যায়।

ঢাকা শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন আর রশিদ মঙ্গলবার বলেন, ”যদি চলতি মাসে ফল প্রকাশ করতে পারি তাহলে ৬ জুন থেকে ২৪ জুলাই পর্যন্ত অনলাইনে একদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শেষ করা হবে। ১৬ আগস্ট থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরুর কথা ভাবা হচ্ছে।” 

Subscribe

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ