28 C
Dhaka
Monday, August 8, 2022
প্রচ্ছদবিবিধদ্বিতীয়বার হচ্ছেনা করোনা ভাইরাস

দ্বিতীয়বার হচ্ছেনা করোনা ভাইরাস

দ্বিতীয়বার হচ্ছেনা করোনা ভাইরাস

দ্বিতীয়বার মানুষ করোনাভাইরাসে সংক্রমিত হয় না। যেসকল মানুষের দ্বিতীয়বার করোনা পরীক্ষায় পজেটিভ এসেছে সেগুলো মূলত পরীক্ষার যেকোন প্রকার ত্রুটি বা ব্যর্থতা ছিল।

সুস্থ হয়ে ওঠার কয়েক সপ্তাহের মধ্যে আবার করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন অনেকে। তবে দ্বিতীয়বারে আক্রান্ত হওয়া এই ধরনের রোগীরা অন্যদের সংক্রমিত করতে পারবেন না বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার একদল গবেষক। সূত্র: ব্রিটেনের স্কাই নিউজ।

আরো পড়ুন- করোনা চিকিৎসায় বাংলাদেশের বড় সাফল্য

কোরিয়ান ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এর বিজ্ঞানীরা ‘যারা করোনা থেকে ভালো হওয়ার পরেও ফের তাদের দেহে ভাইরাসটির উপসর্গ দেখা দিয়েছে’ এমন প্রায় ২৮৫ জন রোগীর ওপর গবেষণা চালিয়ে এমন প্রমাণ পেয়েছেন।

তারা দেখেছেনযে, দ্বিতীয়বার করোনা পজিটিভ রোগীরা ভাইরাসটি সংক্রমণ করছেন- এমন কোনো প্রমাণ পাননি। একই সঙ্গে তাদের দেহ থেকে সংগৃহীত ভাইরাসের নমুনাও ‘কালচার’ করা যায়নি। তার মানে হচ্ছে ল্যাবরেটরিতে পরীক্ষার উপযুক্ত করে তোলা যায়নি। এর কারণ হলো, এই রোগীরা যে ভাইরাস ড্রপলেট বা কনিকা ত্যাগ করেছে, সেগুলো মৃত, যার দ্বারা সংক্রমণ হওয়া সম্ভব নয়।

করোনা নিয়ন্ত্রণের জন্য এই গবেষণাটিকে সুখবর হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। আক্রান্ত ব্যক্তিরা যদি সুস্থ হয়ে উঠতে পারে বলতে গেলে তারা নিরাপদ। তাদের সঙ্গে কোন প্রকার সামাজিক দূরত্ব মেনে চলা নিয়েও দুশ্চিন্তায় পড়তে হবে না।

শিক্ষার সকল খবর পেতে Shikkhapedia.com এর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে যুক্ত থাকুন।

সবসময় রিয়েল টাইম নিউজফিড পেতে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকুন

Subscribe

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ