23 C
Dhaka
Wednesday, December 7, 2022
প্রচ্ছদমাধ্যমিক ও উচ্চ শিক্ষাবিশ্ববিদ্যালয়নজরুল বিশ্ববিদ্যালয়ে ৫৫ কোটি টাকার বাজেট ঘোষণা

নজরুল বিশ্ববিদ্যালয়ে ৫৫ কোটি টাকার বাজেট ঘোষণা

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) ২০২১-২২ অর্থবছরের জন্য ৫৫ কোটি ৮১ লাখ টাকার বাজেট অনুমোদিত হয়েছে। গত ২৬ জুন অর্থ কমিটির সভায় এর অনুমোদন দেয়া হয়।গত অর্থবছরের সংশোধিত বাজেট থেকে এ বাজেট ৮ কোটি ৫ লাখ টাকা বেশি। ২০২০-২১ অর্থবছরে মূল বাজেটের আকার ছিল ৫০ কোটি ৬৮ লাখ টাকা এবং সংশোধিত বাজেট ছিল ৪৭ কোটি ৭৬ লাখ টাকা।

নতুন বাজেটে গবেষণায় বরাদ্দ দেয়া হয়েছে ২ কোটি টাকা, যা মোট বাজেটের ১.১১%। বিগত বাজেটের থেকে নতুন বাজেটে গবেষণায় ৮০ লাখ টাকা বরাদ্দ বেড়েছে। এছাড়াও গবেষণা সরঞ্জামাদি ক্রয়ের জন্য আরো ২ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।২০২০-২১ অর্থবছরে চিকিৎসা খাতে বরাদ্দ ছিল ৭ লাখ টাকা, যা এবার বেড়ে হয়েছে ৮ লাখ টাকা। এছাড়া চিকিৎসা যন্ত্রপাতি ক্রয়ে বরাদ্দ দেয়া হয়েছে ১০ লাখ টাকা, যা গতবারের সংশোধিত বরাদ্দের চেয়ে ৫০ হাজার বেশি।

এছাড়াও পরিবহন খাতে ২ কোটি, স্বাস্থ্যবিধান (সেনিটেশন) ও পানি সরবরাহ খাতে ৪ লাখ, মোট ব্যবস্থাপনা ব্যয়ে ১ কোটি ২৪ লাখ বরাদ্দ দেয়া হয়েছে।এ বিষয়ে পরিচালক অর্থ ও হিসাব ড. মো. তারিকুল ইসলাম বলেন, বাজেট বাস্তবায়নে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) দেবে ৫০ কোটি ৮১ লাখ টাকা। বাকি টাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব খাত থেকে আয় ধরা হয়েছে ৫ কোটি টাকা।গত বাজেটে ইউজিসি বরাদ্দ দিয়েছিল ৪১ কোটি ৫১ লাখ টাকা। নতুন বাজেটে ইউজিসি বরাদ্দ বাড়িয়েছে ৯ কোটি টাকা।

Subscribe

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ