33 C
Dhaka
Monday, August 15, 2022
প্রচ্ছদমাধ্যমিক ও উচ্চ শিক্ষাবিশ্ববিদ্যালয়নর্থ সাউথের ২৮ বছরের আয়-ব্যয়ের প্রতিবেদন প্রকাশের দাবি

নর্থ সাউথের ২৮ বছরের আয়-ব্যয়ের প্রতিবেদন প্রকাশের দাবি

বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে ২০২০ সাল পর্যন্ত সব আয়-ব্যয়ের হিসাব তদন্তে মনোনীত প্রতিষ্ঠানের করা পুনঃনিরীক্ষার প্রতিবেদন প্রকাশ করে এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে ‘প্রটেকশন ফর লিগ্যাল হিউম্যান রাইটস ফাউন্ডেশন’ নামের একটি সংগঠন। একই সঙ্গে দুর্নীতি ও জঙ্গিবাদের কবল থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীদের সুরক্ষা নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছে সংগঠনটি।

মঙ্গলবার (২৩ জুলাই) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দীর্ঘ ২৮ বছরের আয়-ব্যয়ের হিসাব পুনঃনিরীক্ষার জন্য সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশনার প্রেক্ষিতে অডিট ফার্ম নিয়োগ দেওয়া হলেও এখন পর্যন্ত এ সংক্রান্ত কোনো প্রতিবেদন প্রকাশ করতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়। অতি দ্রুত অডিট (নিরীক্ষা) প্রতিবেদন প্রকাশ করে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শিক্ষামন্ত্রী ও সচিবের হস্তক্ষেপ চেয়েছেন সংগঠনটির উপদেষ্টা ড. সুফি সাগর সামস্।

বিশ্ববিদ্যালয়টির দুর্নীতির চিত্র তুলে ধরে সাগর সামস্ জানান, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের জন্য আশালয় হাউজিং লিমিটেডের কাছ থেকে জমি কিনে প্রায় ২০০ কোটি টাকা আত্মসাৎ, ২০১৯ সালে বিলাসবহুল গাড়ি কিনে ২১ কোটি টাকা অপব্যয় ও আত্মসাৎ, ইউজিসির অনুমোদনের বাইরে ১০টি সেকশন চালু করে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করে বিশাল অংকের বাণিজ্য এবং এই টাকা বিভিন্নভাবে আত্মসাৎ করা হয়।

তিনি আরও জানান, ট্রাস্টি বোর্ডের সাবেক সভাপতি মো. শাহজাহানসহ আজিম-কাসেম সিন্ডিকেট পরস্পর যোগসাজশে সাধারণ তহবিল থেকে বেআইনিভাবে ১১৪ কোটি টাকা আত্মসাৎ, পরিবারের সদস্যসহ বিদেশ ভ্রমণ করে বিশ্ববিদ্যালয়ের প্রায় কোটি টাকা অপব্যয় ও আত্মসাৎ, সিটিং অ্যালাউন্স বাবদ ৩ কোটি ২৭ লাখ টাকা আত্মসাৎ, গাড়ি চালক ও জ্বালানি বাবদ ৪৮ লাখ টাকা আত্মসাৎ এবং ২০১৯-২০২০ অর্থবছরে শিক্ষার্থীদের দেওয়া টিউশন ফির অর্থ থেকে ভাড়া বাবদ প্রায় চার কোটি টাকা আত্মসাৎ করেন। বিষয়টি তদন্তে দুর্নীতি দমন কমিশনে (দুদক) অভিযোগ জমা দেওয়া হয়েছে বলে জানান সুফি সাগর সামস্।

সংবাদ সম্মেলনে বিভিন্ন সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জঙ্গি কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ততা চিত্রও তুলে ধরা হয় এবং এসব কর্মকাণ্ড থেকে বিশ্ববিদ্যালয়টিকে সুরক্ষার জন্য প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, অর্থমন্ত্রী, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই), প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদফতর, বাংলাদেশ ব্যাংক ও ইউজিসি চেয়ারম্যান বরাবর চিঠি পাঠানো হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

Subscribe

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ