28 C
Dhaka
Monday, August 8, 2022
প্রচ্ছদপ্রাথমিক শিক্ষা১ কোটি ৪০ লাখ প্রাথমিক শিক্ষার্থী উপবৃত্তির টাকা পাচ্ছে

১ কোটি ৪০ লাখ প্রাথমিক শিক্ষার্থী উপবৃত্তির টাকা পাচ্ছে

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের অধিনস্থ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বিগত তিন মাসের প্রায় ১ কোটি ৪০ লাখ প্রাথমিক শিক্ষার্থী উপবৃত্তির টাকা পাচ্ছে । গত ডিসেম্বরে এই প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কারনে এই নিয়ে অনিশ্চিত ছিল।

অবশেষে দ্রুত প্রকল্প সংশোধন করতে যাচ্ছে পরিকল্পনা কমিশন।। এরই ধারাবাহিকতায় গত মঙ্গলবার প্রায় ১৩ হাজার কোটি টাকার প্রাথমিক উপবৃত্তি তৃতীয় পর্যায় প্রকল্পটির সংশোধনী প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয়ে কাছে পাঠিয়েছে পরিকল্পনা কমিশন।

পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) আবুল কালাম আজাদ বলেন, করোনাভাইরাস মহামারীর কারণে জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) বৈঠক বন্ধ থাকার কারনে যেকোনো সময় প্রকল্পটি বিশেষ অনুমোদন দিতে পারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরো পড়ুন- বিশ্বের করোনা পরিস্থিতির রিয়েল টাইম আপডেট

করোনা পরিস্থিতিতে প্রকল্পের এই অর্থ পেলে শিক্ষার্থীদের উপকার হবে বিবেচনায় এই নির্দেশনা আসতে পারে। লকডাউনের কারণে সরকার অফিস বন্ধ থাকলেও জরুরি প্রয়োজনে ডিজিটাল প্রযুক্তির ব্যাবহারের মাধ্যমে কাজ করা হচ্ছে। তাছাড়াও প্রয়োজনে কর্মকর্তারা অফিসে সামাজিক দূরত্ব বজায় রেখে কাজ করে যাচ্ছে।

প্রকল্পটির সংশোধনী প্রস্তাব অনুমোদন পাওয়া গেলে শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা পাঠিয়ে দেয়া হবে। মাসিক দেড়শ’ টাকা হারে তিন মাসে প্রায় ৪৫০ টাকা পাবে সকল শিক্ষার্থীরা । এবারই প্রকল্পটির শেষ পর্যায়, এটি আর প্রকল্প আকারে থাকবে না।

পরবর্তীতে পুরোপুরি রাজস্ব খাতে স্থানান্তরিত হবে। রূপালি ব্যাংকের শিওর ক্যাশের মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থী উপবৃত্তির টাকা পৌঁছে যাবে সংশ্লিষ্ট শিক্ষার্থীর অভিবাবকের কাছে।

Shikkhapedia.com এর ফেইসবুক পেইজের সাথে যুক্ত থাকুন।

Subscribe

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ