32 C
Dhaka
Wednesday, September 28, 2022
প্রচ্ছদমাধ্যমিক ও উচ্চ শিক্ষামাধ্যমিকবাংলা বিতর্কে চ্যাম্পিয়ন বাংগরা উমালোচন উচ্চবিদ্যালয়

বাংলা বিতর্কে চ্যাম্পিয়ন বাংগরা উমালোচন উচ্চবিদ্যালয়

বাংলা বিতর্কে চ্যাম্পিয়ন বাংগরা উমালোচন উচ্চবিদ্যালয়
ম. শাহানূর আলম খাঁন
কুমিল্লা জেলা প্রশাসনের নির্দেশে মুরাদনগর উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের অংশগ্রহণে বাংলা বিতর্ক প্রতিযোগিতায় উপজেলা পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংগরা উমালোচন উচ্চবিদ্যালয়। 
১২ডিসেম্বর রবিবার ৩:০০ টায় উপজেলার কবি নজরুল মিলনায়তনে অনুষ্ঠিত হয় এ বিতর্ক প্রতিযোগিতার চুড়ান্ত পর্ব। বিতর্কের বিষয় ছিল-কোভিড-১৯ থেকে মুক্ত থাকার জন্য জনসচেতনতা-ই যথেষ্ঠ নয়।বাংগরা উমালোচন উচ্চবিদ্যালয়ের  অবস্থান এর পক্ষে ছিল।ফাইনালে প্রতিপক্ষ ছিল চাপিতলা অজিফা খাতুন   উচ্চবিদ্যালয়। প্রায় তিনমাস ধরে চলা এ বিতর্ক প্রতিযোগিতায় মুরাদনগর উপজেলার মোট ৩২টি মাধ্যমিক স্কুল ও মাদরাসা অংশগ্রহণ করে।অতিমারী করোনা ভাইরাসের প্রভাবে দীর্ঘসময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ঝিমিয়ে পড়া শিক্ষার্থীদের উজ্জীবিত ও করোনা ভাইরাস সম্পর্কে সচেতন  করার মানসে কুমিল্লা জেলা প্রশাসন এ উদ্যোগ গ্রহণ করেন এবং মুরাদনগর উপজেলা প্রশাসন তা বাস্তবায়ন করেন।বিতর্ক প্রতিযোগিতার চুড়ান্ত পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুরাদনগর উপজেলা নির্বাহী অফিসার অভিষেক দাশ। মডারেটর হিসেবে  মুরাদনগর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সফিউল আলম তালুকদারের প্রাণবন্ত সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশেষ অতিথি সুমাইয়া মহিম, সহকারী কমিশনার (ভূমি), অতিথি উপজেলা কৃষি অফিসার মাইন উদ্দিন আহমেদ,অনুষ্ঠান সহযোগী উপজেলা একাডেমিক সুপারভাইজার কুহিনূর বেগম।অনুষ্ঠানে বিচারকের দায়িত্ব পালন করেন সুমাইয়া মহিম,সহকারী কমিশনার (ভূমি), মো. গোলাম মোস্তফা,সহকারী পল্লি উন্নয়ন কর্মকর্তা, বিআরডিবি ও সহকারী প্রোগ্রামার রফিকুল ইসলাম।
 উল্লেখ্য যে, প্রথম, দ্বিতীয়,  তৃতীয়, ও সেমিফাইনাল  পর্বে  যথাক্রমে ঘোড়াশাল ফাজিল মাদরাসা, বাঁশকাইট পিজে উচ্চবিদ্যালয়,  বিষ্ণুপুর উচ্চবিদ্যালয় ও মুরাদনগর নুরুন্নাহার বালিকা উচ্চবিদ্যালয়কে হারিয়ে  সেমিফাইনাল নিশ্চিত করে বাংগরা উমালোচন উচ্চবিদ্যালয়। চুড়ান্ত পর্বে চাপিতলা  অজিফা খাতুন উচ্চবিদ্যালয়কে হারিয়ে চ্যাম্পিয়ন শিরোপা অর্জন করে প্রায় সার্ধশতবর্ষী ঐতিহ্যবাহী এ বিদ্যালয়টি।বাংগরা উমালোচন উচ্চবিদ্যালয় বিতর্ক দলের প্রথম বক্তা ছিলেন নুরজাহান মৌমি , দ্বিতীয় বক্তা উম্মে সায়মা ঐশী এবং তৃতীয় বক্তা ও দলনেতা ছিলেন ফারিয়া ইসলাম। ফারিয়া ইসলাম শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয়।বিতর্ক দলের মেন্টর ছিলেন ম. শাহানূর আলম খাঁন, সহকারী শিক্ষক (ইংরেজি)। বাংগরা উমালোচন উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুবুর রহমান সেলিম জানান, আমরা এ অর্জনে খুবই খুশি। শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভা বিকশিত করতে আমাদের প্রচেষ্টা নিরন্তর চলমান থাকবে। সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাই।’অনুষ্ঠানে মুরাদনগর উপজেলার মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসাগুলোর প্রধান শিক্ষক, সুপারিয়েনটেনডেন্ট,অধ্যক্ষ, সাংবাদিক ও অভিভাবকগণ উপস্থিত ছিলেন।

Subscribe

১টি মন্তব্য

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ