33 C
Dhaka
Monday, August 15, 2022
প্রচ্ছদবাংলাদেশবিদ্যুৎ সচিবের দুঃখপ্রকাশ

বিদ্যুৎ সচিবের দুঃখপ্রকাশ

বিদ্যুৎ সচিবের দুঃখপ্রকাশ , ভুতুড়ে বিল কাণ্ডে ২৯০ জনকে শাস্তির সুপারিশ

ভুতুড়ে বিল কাণ্ডের কারণে সংশ্লিষ্ট বিভাগের প্রায় দুইশত নব্বই জনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন বিদ্যুৎ সচিব জনাব সুলতান আহমেদ। বিলের অব্যবস্থাপনা এবং অনিয়ম নিয়ে রোববার সংবাদ সম্মেলনে এসব কথা জানিয়েছেন তিনি। আশ্বাস দিয়েছেন জুন মাসের বিল এর সাথে গ্রাহকদের অতিরিক্ত খরচ সমন্বয় করা হবে। দাবি করেন করোনার কারণে বাড়ি বাড়ি গিয়ে মিটার রিড করতে না পারায় এই ঘটনা ঘটেছে। 

গেল কয়েক মাস ধরে বিদ্যুতের ভুতুড়ে বিলের ফাঁদে গ্রাহকরা। গণমাধ্যমগুলোতে একের পর এক উঠে আসতে থাকে বিল নিয়ে অব্যবস্থাপনার চিত্র। ব্যবসাপ্রতিষ্ঠান কিংবা বাসা বাড়ি সব জায়গায় ভুতুড়ে বিল এমনকি এই বাড়তি বিলের গ্যারাকল থেকে বাজার নেই খোদ বিদ্যুৎ প্রতিমন্ত্রীও। বিদ্যুৎ বিলের অব্যবস্থাপনা ও অনিয়ম নিয়ে নিজেদের অবস্থান তুলে ধরতে অনলাইন সংবাদ সম্মেলনের আয়োজন করে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়

এ সকল ঘটনায় বিদ্যুৎ সচিবের দুঃখপ্রকাশ করে জানান জুন মাসের বিলের সাথে সমন্বয় করা হবে বাড়তি বিল। সচিব জানান করোনা পরিস্থিতির কারণে বাড়ি বাড়ি গিয়ে মিটারের না করায় ভুতুড়ে বিলের ঘটনা ঘটেছে। তার পরেও নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে অনিয়ম কারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

আরো পড়ুন- কষ্টদায়ক অভিজ্ঞতার মুখোমুখি স্বেচ্ছাসেবীরা

তিনি আরো বলেন যদি পরবর্তীকালে বিলের গরমিল সংশোধন  করা হয়েছে এবং এখনো হচ্ছে। এখনো কারো কারো বিলের কোন সমস্যা অবশিষ্ট থাকলে তা জুন মাসের বিলের সাথে সমন্বয় করে এটাকে ঠিক করা হবে। আমরা ইতিমধ্যেই ২৯০ জনকে শনাক্ত করেছি। চারজন কর্মকর্তা-কর্মচারীকে সাময়িকভাবে বরখাস্ত করেছি। এটা একটি প্রসেসের অংশ মাত্র। ৩৬ জন নির্বাহী প্রকৌশলীকে শোকজ করা হয়েছে। জবাব দেওয়ার পরে সে জবাব বিচার বিশ্লেষণ করে পরবর্তী স্টেপ নেওয়া হবে।

এই অনিয়মের বিষয়ে চূড়ান্ত প্রতিবেদন তৈরির কাজ চলছে। এরই মধ্যে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড তদন্ত রিপোর্ট জমা দিয়েছেন।

এ ধরনের ভুল যাতে দ্বিতীয় বার আর না হয় সেজন্য শতভাগ মিটার দেখে বিল তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কনফারেন্সে। 

সংবাদ সম্মেলনে ডিপিডিসির এমডি বিকাশ দেওয়ান জানায়, আমাদের কাছে  প্রায় ৪ হাজার ৩৩০টি বিলের অভিযোগ এসেছিল। কিন্তু আমরা নিজস্ব অনুসন্ধানে দেখেছি ১৫ হাজার গ্রাহকের অতিরিক্ত বিল করা হয়েছে। তাদের সবার বিল সমন্বয় করা হয়েছে।

পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন ছাড়াও সংবাদ সম্মেলনে বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিক্ষার সকল খবর পেতে Shikkhapedia.com এর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে যুক্ত থাকুন।

সবসময় রিয়েল টাইম নিউজফিড পেতে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকুন

Subscribe

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ