30 C
Dhaka
Sunday, August 1, 2021
প্রচ্ছদবিবিধবিশ্বে করোনায় আক্রান্ত প্রায় ১ কোটি, অক্টোবরে আসছে ভ্যাকসিন

বিশ্বে করোনায় আক্রান্ত প্রায় ১ কোটি, অক্টোবরে আসছে ভ্যাকসিন

বিশ্বে করোনায় আক্রান্ত প্রায় ১ কোটি, অক্টোবরে আসছে ভ্যাকসিন

বিশ্বে কোভিড ১৯ মহামারীতে মৃতের সংখ্যা প্রায় ৫ লাখ। আক্রান্তের সংখ্যা ৯৯ লাখ ৫০ হাজারের বেশি। গত ২৪ ঘন্টায় সারা বিশ্বে মারা গেছে ১২৮৪ জন।

মৃত্যুর মিছিলে এখনো শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। দেশটিতে মারা গেছে ১ লাখ ২৭ হাজারের বেশি মানুষ। দ্বিতীয় অবস্থানে থাকা ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলে প্রাণহানির সংখ্যা ৫৬ হাজারের বেশি।

আরো দেখুন- বিশ্বের করোনা পরিস্থিতির রিয়েল টাইম আপডেট

ভারতেও এই বিপর্যয় কাটছে না। বাংলাদেশের প্রতিবেশী এই দেশটিতে মারা গেছে ১৫ হাজারেরও বেশি মানুষ। 

যুক্তরাজ্যে প্রাণহানি ৪৩ হাজার ছাড়িয়ে গিয়েছে। একসময় শীর্ষে থাকা ইতালিতে মারা গেছে ৩৪ হাজারের বেশি মানুষ। এদিকে ফ্রান্সে এই সংখ্যা প্রায় ৩০ হাজার ও স্পেনে ২৮ হাজারের বেশি।

সারা বিশ্বে এ পর্যন্ত প্রায় সুস্থ হয়েছেন ৫০ হাজার ৯৪ হাজার এর বেশি মানুষ। এর মধ্যে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রেই সুস্থ হয়েছেন ১ লক্ষ ২০ হাজার ৭৬৮ জন।

আজ পর্যন্ত বাংলাদেশে মোট আক্রান্তের সংখ্যা এক লক্ষ ৩৭ হাজার ৭৮৭ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৫৭২৭ জন। এবং মৃত্যুবরণ করেছে ১৭৩৮ জন সূত্র স্বাস্থ্য অধিদপ্তর বাংলাদেশ। এবং বিশ্বে করোনায় আক্রান্ত প্রায় ১ কোটি ।

বিশ্বে পরীক্ষাধীন ১০০ ও বেশি ভ্যাকসিনের মধ্যে অগ্রগতির দিক দিয়ে শীর্ষে রয়েছে অক্সফোর্ডের ভ্যাকসিনটি। এরইমধ্যে শুরু হয়েছে এটি চূড়ান্ত মাত্রার পরীক্ষা-নিরীক্ষা। অক্সফোর্ডের গবেষণা করা এই ভ্যাকসিনটি ইতিমধ্যেই মানবদেহে প্রয়োগ শুরু করেছে।এখন অপেক্ষা ভ্যাকসিনের কার্যকারিতা প্রমাণিত হওয়ার। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল পরীক্ষায় এখনো পর্যন্ত বেশ অগ্রগতি হয়েছে বলে জানিয়েছেন ব্রিটিশ বাণিজ্যমন্ত্রী অলক শর্মা।

আরো পড়ুন- কষ্টদায়ক অভিজ্ঞতার মুখোমুখি স্বেচ্ছাসেবীরা

প্রতিষেধকটি কার্যকর প্রমাণ হলে অক্টোবরের মধ্যে এটি তৈরি হবে বলেও আশা প্রকাশ করেন তিনি। এদিকে কার্যকর ভ্যাকসিন আবিষ্কার হলে তা সবার মাঝে নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন বিশ্ব নেতারা। করোনা চিকিৎসা ও ভ্যাকসিন যাতে বিশ্বের সব মানুষের কাছে পৌঁছানো যায় সেই লক্ষ্যে কয়েকশো কোটি ডলারের তহবিল গঠনে অর্থ সংগ্রহে একত্রিত হন বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও শীর্ষ নেতারা। শনিবার গ্লোবাল সিটিজেন এন্ড ইউরোপিয়ান কমিশনের আয়োজনে এই ইভেন্টে যোগ দেন ফ্রান্স, জার্মানি, কানাডা নিউজিল্যান্ড সুইডেন দক্ষিণ কোরিয়া কাতারসহ বিশ্বের বিভিন্ন দেশের শীর্ষ নেতারা।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন করনার কারণে মানবিক সংকট মোকাবেলায় আমরা ১৮ কোটি ডলার বিনিয়োগ করেছি। করোনার আক্রমণ থেকে আমরা নিরাপদ নই। একই সঙ্গে এটা একা মোকাবেলা সম্ভব নয়। আমাদের ভবিষ্যতের জন্য এখনই এক এক হওয়ার প্রয়োজন।

এ ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস গেব্রেয়েসুস বলেন পারস্পরিক নির্ভরতা ও সংগতির স্পৃহা নিয়ে একসঙ্গে কাজ করলেই কেবল আমরা জীবন বাঁচাতে ও কোভিড ১৯ মোকাবেলায় সক্ষম হব।

করোনা প্রভাব মোকাবেলায় উন্নয়নশীল দেশগুলোকে সহায়তার আহবান জানান জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

শিক্ষার সকল খবর পেতে Shikkhapedia.com এর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে যুক্ত থাকুন।

সবসময় রিয়েল টাইম নিউজফিড পেতে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকুন

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ