28 C
Dhaka
Thursday, August 11, 2022
প্রচ্ছদবিবিধবেলুনের মাধ্যমে ইন্টারনেট পৌছাবে গুগল

বেলুনের মাধ্যমে ইন্টারনেট পৌছাবে গুগল

বেলুনের মাধ্যমে ইন্টারনেট পৌছাবে গুগল

বেলুনে করে বাতাসে ভেসে ইন্টারনেট পৌঁছাবে দুর্গম অঞ্চলে মানুষের দোরগোড়ায়। গুগলের লোন প্রজেক্ট এর আওতায় এমন সুবিধা পাচ্ছে কেনিয়ার হাজারো মানুষ। বিশ্বের প্রথম বার বাণিজ্যিক যাত্রা শুরু হল ফোরজি ইন্টারনেট বেলুন সেবার। যেখানে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে থাকছে টেলকম কেনিয়া। 

প্লাস্টিকের তৈরি বিশাল এই বেলুন ভেসে বেড়াবে সমুদ্রপৃষ্ঠ থেকে ২০ কিলোমিটার উচ্চতায়। Puerto Rico থেকে উড্ডয়ন করা বেলুন এখন পৌঁছে গেছে কেনিয়ার দুর্গম রিফট উপত্যাকায়। বায়ুমন্ডলে স্ট্রাটোস্ফিয়ার স্তর থেকে দেবে ফোরজি গতির  ইন্টারনেট সেবা।

প্রায় ৩৫ টি বেলুন ইন্টারনেট বলয় তৈরি করবে প্রায় ৫০ হাজার কিলোমিটার অঞ্চল জুড়ে। কাজ করবে ১৮.৯ এমবিপিএস ডাউনলোড স্পিড ও ৪.৭ আপলোড স্পিডে। গুগলের প্রতিষ্ঠান আলফাবেট এর লোন প্রোজেক্টের আওতায় ইন্টারনেট বেলুন প্রকল্পের প্রথম বাণিজ্যিক যাত্রার শুরু হলো পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ায়।

আরো পড়ুন- বিশ্বে করোনায় আক্রান্ত প্রায় ১ কোটি, অক্টোবরে আসছে ভ্যাকসিন

ভিডিও কলে যার উদ্বোধন করলেন দেশটির প্রধানমন্ত্রী উহুরু কেনিয়াত্তা। কেনিয়ার তথ্যমন্ত্রী বলেন বিশ্বের প্রথম দেশ হিসেবে  এই প্রযুক্তির বাণিজ্যিক যাত্রা শুরু হয়েছে, আশা করি আফ্রিকার বাকি দেশগুলো আমাদের সাথে যোগ দিবে। আফ্রিকার ১৩০ কোটি মানুষকে ইন্টারনেটের মাধ্যমে যুক্ত করে বিশাল এক অনলাইন বাজার তৈরি করতে চাই।

এর আগে দুর্গম অঞ্চলের মানুষের ইন্টারনেট সেবা পেতে যেতে হত ৬০ কিলোমিটার দূরের শহরে। নতুন এই সেবার আওতায় ভয়েস কল, ভিডিও কল, ভিডিও স্ট্রিমিং থেকে শুরু করে সব ধরনের ইন্টারনেট সুবিধায় পৌঁছে গেছে দুয়ারে।

কেনিয়ার এই সুবিধাভোগী নাগরিকরা বলছে এই সেবা আমাদেরকে দুর্গম অধিবাসীদের কাছে পৌঁছাতে সহায়তা করবে। দুর্বল নেটওয়ার্ক এর কারণে এতদিন যার সম্ভব ছিল না। এখন খুব সহজেই তাদের কাছে আমরা সকল কার্যক্রম চালিয়ে যেতে পারবো।

আরো পড়ুন- উন্নত বিশ্বের শিক্ষা ব্যবস্থার ভিন্নতা

হিলিয়াম গ্যাস ভরা বেলুন গুলো চলবে সৌরশক্তিতে। নিয়ন্ত্রণ করা হবে অ্যালফাবেট এর মূল অফিস থেকে।স্থানীয় মোবাইল ফোন টাওয়ার থেকে প্রায় ১০০ গুন বেশি অঞ্চলজুড়ে ইন্টারনেট সুবিধা দেবে এই বেলুন প্রকল্প। বেলুনের মাধ্যমে ইন্টারনেট পৌছাবে গুগল

এ ব্যাপারে টেলকম কেনিয়ার সিইও মোগো কিবাতি বলেন করোনা মহামারীতে প্রযুক্তিগত দূরত্ব গছিয়েছে এ প্রকল্প। যারা কোনদিনও ভাবিনি’ ইন্টারনেট পাবে তারা আজ এই সেবার আওতায় ভুক্ত। শিক্ষা, স্বাস্থ্য, বিনোদন ও যোগাযোগে ইন্টারনেটের পূর্ণ সুবিধা ভোগ করবেন তারা। 

এর আগে নিউজিল্যান্ড ব্রাজিল ও শ্রীলঙ্কায় ইন্টারনেট বেলুনের পরীক্ষামূলক সেবা চালু করেছে গুগলের লোন।

শিক্ষার সকল খবর পেতে Shikkhapedia.com এর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে যুক্ত থাকুন।

সবসময় রিয়েল টাইম নিউজফিড পেতে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকুন

Subscribe

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ