33 C
Dhaka
Monday, August 15, 2022
প্রচ্ছদমাধ্যমিক ও উচ্চ শিক্ষাবিশ্ববিদ্যালয়ভিক্টোরিয়া কলেজে যৌন নির্যাতন প্রতিরোধ নীতিমালা ঘোষণা

ভিক্টোরিয়া কলেজে যৌন নির্যাতন প্রতিরোধ নীতিমালা ঘোষণা

দেশের ঐতিহ্যবাহী শতবর্ষী কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে যৌন সহিংসতামুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তোলার প্রত্যয়ে যৌন নির্যাতন প্রতিরোধ নীতিমালার আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার একটি অনলাইন সভার মাধ্যমে আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট এবং কলেজের যৌথ উদ্যোগে এ নীতিমালার আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়।

ইউএন উইমেন এবং গ্লোবাল এফেয়ার্স কানাডার সহযোগিতায় অনুষ্ঠিত এই কর্মসূচিতে অন্যদের মধ্যে আমরাই পারি জোটের চেয়ারপারসন ও মানবাধিকার কর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল, কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান, ইউএন উইমেনের প্রোগ্রাম স্পেশালিস্ট জুলিয়া পেলোসি, গ্লোবাল এফেয়ার্স কানাডার ডেভলপমেন্ট অ্যাডভাইজার ফারজানা সুলতানা প্রমুখ অংশ নেন। সভা সঞ্চালনা করেন আমরাই পারির নির্বাহী সমন্বয়কারী জিনাত আরা হক।

সুলতানা কামাল বলেন, এই নীতিমালার পেছনে একটি দার্শনিক জায়গা রয়েছে। এই নীতিমালার মাধ্যমে নারীর সঙ্গে যৌন সহিংসতা ও আচরণসমূহ অপরাধ বলে স্বীকৃতি পেয়েছে, যা সমাজ ও সংস্কৃতিতে দীর্ঘদিন অপরাধ বলে স্বীকৃত ছিল না। বরং নারীর সঙ্গে এই আচরণগুলোকে সহজাত এবং স্বাভাবিক ভাবা হতো। তিনি মনে করেন, কেবল নীতিমালা এবং কমিটির মাধ্যমে অপরাধীকে শাস্তি দেওয়াই এই নীতিমালার প্রধান উদ্দেশ্য হওয়া উচিত নয়। বরং মানুষের মননে, চিন্তায় এমন বোধ তৈরি করতে হবে যাতে সে অপরাধকে চিহ্নিত করতে পারে এবং অপরাধপ্রবণ আচরণ না করে।

উল্লেখ্য, ২০০৯ সালের হাইকোর্ট নির্দেশনা অনুযায়ী প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন নিপীড়ন বিরোধী নীতিমালা এবং কমিটি গড়ে তোলার কথা থাকলেও, প্রাতিষ্ঠানিক সক্ষমতা এবং তদারকির অভাবে এখনো দেশে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এই নীতিমালা কার্যকরভাবে বাস্তবায়ন হয়নি। ইউএন উইমেনের সহযোগিতায় ‘কম্ব্যাটিং জেন্ডার বেসড ভায়োলেন্স’ প্রজেক্টের অধীনে আমরাই পারি জোট বগুড়া, কুমিল্লা ও পটুয়াখালী এই তিনটি জেলায় মোট ছয়টি শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন নির্যাতন প্রতিরোধ নীতিমালা এবং কমিটি গড়ে তোলার কাজ করছে।

Subscribe

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ