30 C
Dhaka
Friday, August 12, 2022
প্রচ্ছদমাধ্যমিক ও উচ্চ শিক্ষাবিশ্ববিদ্যালয়রাবির পরিস্থিতি নিয়ে শিক্ষক সমিতির উদ্বেগ

রাবির পরিস্থিতি নিয়ে শিক্ষক সমিতির উদ্বেগ

ভিসি ভবনের সামনে বহিরাগতদের দ্বারা শিক্ষকদের হেনস্তা ও তাদের গুলি করার হুমকির পরিপ্রেক্ষিতে গভীর উদ্বেগ প্রকাশসহ ক্ষোভ ও নিন্দা জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। 

সমিতির নেতারা এ ঘটনায় হুমকিদাতা বহিরাগতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ ও ক্যাম্পাসে শিক্ষকদের নিরাপত্তা নিশ্চিতেরও দাবি করেছেন। 

বুধবার বিকালে রাবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. সাইফুল ইসলাম ফারুকী ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. আশরাফুল ইসলাম খান স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়- গত ৪ মে সিন্ডিকেট সভা প্রতিরোধে রাবির প্রগতিশীল  ও দুর্নীতিবিরোধী শিক্ষক সমাজের অবস্থান কর্মসূচি চলাকালে কতিপয় বহিরাগত চাকরিপ্রত্যাশী শিক্ষকদের অবস্থান ভণ্ডুলের লক্ষ্যে  চড়াও হয়। 

তাদের সঙ্গে শিক্ষক নেতাসহ শিক্ষকদের বাকবিতণ্ডার একপর্যায়ে বহিরাগতরা শিক্ষকদের গুলি করার হুমকি প্রদান করে। একইভাবে গত ২ মে চাকরিপ্রত্যাশী ও বহিরাগতরা ভিসি ভবনের সামনে অবস্থান নিয়ে চাকরির টাকা ফেরতের দাবি করেন। 

এরপর বিদায়ের প্রাক্কালে ভিসি ৪ মে সিণ্ডিকেট সভা ডাকেন বিভিন্নজনকে অ্যাডহকে চাকরি দিয়ে তা অনুমোদনের জন্য। তবে শিক্ষক সমাজের বাধার মুখে সিন্ডিকেট সভাটি স্থগিত হয়। এমন সব ঘটনা একটি বিশ্ববিদ্যালয়ের জন্য অস্বস্তিকর। 

বিবৃতিতে আরও বলা হয়- রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আব্দুস সোবহানের মেয়াদ শেষ হচ্ছে বৃহস্পতিবার। মেয়াদ শেষের আগে ফাইন্যান্স কমিটির একটি সভা ডেকেছিলেন ২ মে। সেটিও হয়নি শিক্ষকদের বাধার মুখে। 

সমিতির নেতাদের মতে, রাবি ক্যাম্পাসের সাম্প্রতিক সার্বিক পরিস্থিতি একটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের জন্য খুবই ক্ষতিকর ও শিক্ষার পরিবেশ বিনষ্টকারী। ক্যাম্পাসে বহিরাগতদের অবস্থান প্রতিহত না করতে পারা প্রক্টরিয়াল বডির ব্যর্থতার বড় পরিচায়ক। 

এমন পরিস্থিতিতে শিক্ষক সমিতি নীরব দর্শক হয়ে থাকতে পারেন না। তারা রাবি ক্যাম্পাস পরিস্থিতিতে শৃঙ্খলা বিধানসহ শিক্ষক সমাজের নিরাপত্তা নিশ্চিতের দাবি করেন।

সূত্র- যুগান্তর

Subscribe

১টি মন্তব্য

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ