33 C
Dhaka
Monday, August 15, 2022
প্রচ্ছদশিক্ষক সমিতিশিক্ষাখাতে বাজেটের ২০ শতাংশ বরাদ্দের দাবি

শিক্ষাখাতে বাজেটের ২০ শতাংশ বরাদ্দের দাবি

শিক্ষাখাতে বাজেটের ২০ শতাংশ বরাদ্দের দাবি জানিয়েছে বাংলাদেশ শিক্ষক ইউনিয়ন।

করোনা ভাইরাসের মহামারীর কারনে সবকিছু স্থবির হয়ে পড়লেও থেমে নেই বাজেট প্রণয়নের কাজ। চলতি বছর আগামী ১১ জুন, ২০২০-২১ অর্থবছরের বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করা হতে পারে। এটি বাংলাদেশের ৫০তম, বর্তমান আওয়ামীলীগ সরকারের টানা ১২তম এবং অর্থমন্ত্রী আ. হ. ম. মুস্তফা কামালের দ্বিতীয় বাজেট। তবে বর্তমান বাজেট বাস্তবায়ন করা হবে সরকারের জন্য বড় ধরনের চ্যালেঞ্জ। কারণ বাজেটে স্বাভাবিক কার্যক্রম অবলম্বনের পাশাপাশি করোনা ভাইরাস সংক্রমণের ফলে সৃষ্ট স্থবির ও লন্ডভন্ড অর্থনীতির পুনরুদ্ধারের জন্য বিশেষ ধরনের পরিকল্পনা ও কর্মপদ্ধতি গ্রহণ করতে হবে।

বাজেটে UNESCO আইএলও ঘোষিত GDP এর ৬ শতাংশ শিক্ষায় বরাদ্দের জন্য দাবি জানিয়েছেন বাংলাদেশ শিক্ষক ইউনিয়ন। একইসাথে বেসরকারি সকল শিক্ষকদের নানা ধরনের সমস্যার কথা উল্লেখ করে দেশের সকল স্বীকৃতিপ্রাপ্ত/অনুমোদন প্রাপ্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করন করার আহ্বান জানানো হয়েছে। এইজন্য, জাতীয় বাজেটের মোট ২০ শতাংশ শিক্ষাখাতে বরাদ্দের দাবি জানিয়েছেন শিক্ষক নেতারা।

আরো পড়ুন- শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকছে ১৫ জুন পর্যন্ত

টিউশন ফি এর জন্য চাপ দিতে পারবে না শিক্ষা প্রতিষ্ঠান

শিক্ষক ইউনিয়নের সভাপতি আবুল বাশার হাওলাদার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো এক চিঠিতে এসব দাবি জানান ।

তিনি চিঠিতে বলেন, দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে প্রায় ৯৭ শতাংশ শিক্ষাপ্রতিষ্ঠান বেসরকারি। এই সকল প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীরা নানা বৈষম্যের স্বীকার। এমপিওভুক্ত বেসরকারি শিক্ষকরা বাড়িভাড়া বাবদ পেয়ে থাকেন এক হাজার টাকা, চিকিৎসা ভাতা বাবদ ৫০০ টাকা ও শিক্ষকরা ২৫ শতাংশ এবং কর্মচারীরা ৫০ শতাংশ উৎসব ভাতা পান। বৈষম্যমুলক এমপিও নীতিমালার জন্য শিক্ষকরা নানাভাবে বঞ্চিত হচ্ছেন। 

চিঠিতে আরও উল্যেখ করা হয়, এই সময়ে দেশের ১৬ কোটি জনগণের দাবি সকল বৈষম্য অবসান করে শিক্ষাব্যবস্থাকে জাতীয়করন করা। তাই, স্বীকৃতিপ্রাপ্ত/অনুমোদন প্রাপ্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠানকে একযোগে জাতীয়করন করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা নির্মানের স্বপ্নকে বাস্তবায়নের দাবি জানানো হয় চিঠিতে। এই জন্য ২০২০-২১ অর্থবছরের বাজেটে UNESCO আইএলও ঘোষিত জিডিপির মোট ৬ শতাংশ ও দেশের মোট জাতীয় বাজেটের ২০ শতাংশ শিক্ষাখাতে বরাদ্দ করার আহ্বান জানানো হয়।

শিক্ষার সকল খবর পেতে Shikkhapedia.com এর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে যুক্ত থাকুন।

সবসময় রিয়েল টাইম নিউজফিড পেতে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকুন

Subscribe

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ