24 C
Dhaka
Tuesday, December 6, 2022
প্রচ্ছদপ্রাথমিক শিক্ষাশিক্ষাপ্রিষ্ঠান খোলার দাবি নাকচ

শিক্ষাপ্রিষ্ঠান খোলার দাবি নাকচ

ঢাকা: শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবি নাকচ করে দিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, করোনা সংক্রমণ ৫ শতাংশের উপরে থাকলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা ঝুঁকিপূর্ণ এটা বিজ্ঞান বলছে। এসএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়ে কী সিদ্ধান্ত হবে তা খুব শিগগিরই জানানো হবে বলেও তিনি জানান।

বুধবার (৩০ জুন) জাতীয় সংসদ অধিবেশনে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষা মন্ত্রণালয়ের খাতে মঞ্জুরি দাবির ছাটাই প্রস্তাবের ওপর সংসদ সদস্যদের আলোচনায় পর এ কথা জানান শিক্ষামন্ত্রী।

এসময় সংসদ সদস্যদের কেউ কেউ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবি জানান।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের লেখাপড়া ও মেধা বিকাশের ক্ষতির কথাও তারা তুলে ধরেন।

এরপর শিক্ষামন্ত্রী তার বক্তব্যে বলেন, অধিকাংশ ক্ষেত্রে আমাকে বাইরে যেতে হয়।

যখনই শিক্ষার্থীদের অভিভাবকের সঙ্গে দেখা হয় তখনই আমি তাদের জিজ্ঞাসা করি অনেকে বলছেন শ্ক্ষিাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য, আপনারা কী বলেন? তারা আমাকে বলেন এখন শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিলেও আমাদের ছেলে-মেয়েদের পাঠিয়ে বিপদে ফেলতে পারি না। ক্লাসের মধ্যে সংক্রমণ ছাড়াবে।

বিজ্ঞান বলছে, শিশুদের মধ্যে ছাড়ানোর ঝুঁকি বেশি। একজন শিক্ষার্থী সংক্রমিত হলে বয়সের কারণে তার হয়তো কোনো উপসর্গ নাও থাকতে পারে, কিন্তু তার থেকে পরিবারের মা, বাবাসহ অন্য সদস্যদের মধ্যে ছড়িয়ে যেতে পারবে।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা বিজ্ঞানকে অস্বীকার করতে পারি না। বিজ্ঞান বলছে, সংক্রমণ ৫ শতাংশের নিচে না নামলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যায় না। অনেক উন্নত দেশ উদ্যোগ নিয়েছিলো। আবার তারা বন্ধ করে দিতে বাধ্য হয়েছে। এখন আমাদের সংক্রমণের হার ২৩ শতাংশের উপরে এ অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা কীভাবে সম্ভব।

Subscribe

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ