30 C
Dhaka
Sunday, August 1, 2021
প্রচ্ছদমাধ্যমিক ও উচ্চ শিক্ষাশিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৬ আগস্ট পর্যন্ত বাড়ল

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৬ আগস্ট পর্যন্ত বাড়ল

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৬ আগস্ট পর্যন্ত বাড়ল।

করোনা ভাইরাস জনিত বৈশ্বিক মহামারির কারণে শিক্ষার্থীদের সুরক্ষিত রাখতে এবং সংক্রমণ রোধে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে চলমান ছুটি আগামী ৬ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের জনসং‌যোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের সোমবার ১৫ জুন এই তথ্য শিক্ষাপিডিয়াকে নিশ্চিত করেছেন।

তিনি জানান, শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তার কথা বিবেচনায় দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান চলমান ছুটি আগামী ৬ আগস্ট পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

করোনা ভাইরাসের বিস্তার রোধ করা ও শিক্ষার্থীদের নিরাপত্তার কথা মাথায় রেখে এ পর্যন্ত দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি কয়েক দফা বাড়ানো হয়েছে। গত ১৭ মার্চ ২০২০ খ্রি. থেকে ১৫ জুন পর্যন্ত সাধারণ ছুটির সময় শিক্ষা প্রতিষ্ঠান সমূহ বন্ধ রয়েছে। একই সাথে বন্ধ রয়েছে সব কোচিং সেন্টার। ছুটি কালীন সময়ে শিক্ষার্থীদের স্বাস্থ্য বিধি মেনে চলার নির্দেশনা দেয়া হয়েছে। ঘরে বসেই ছাত্রছাত্রীদের অনলাইনে পাঠদানের ব্যবস্থা নেওয়া হয়েছে।

আরো পড়ুন- জিডিপির অনুপাতে শিক্ষায় বরাদ্দ কমছে

শিক্ষা প্রতিষ্ঠান ছুটি থাকায় মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ‘আমার ঘরে আমার স্কুল’ শিরোনামে সংসদ টেলিভিশনে ক্লাস চলমান রয়েছে এবং এটুআইয়ের কিশোর বাতায়ন ইউটিউব চ্যানেলে ভিডিও ক্লাসগুলো আপলোড করা হচ্ছে। এছাড়াও, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ‘ঘরে বসে শিখি’ শিরোনামে সংসদ টেলিভিশনে পাঠদান চলমান রয়েছে। এই নামে একটি ওয়েব সাইটও তৈরী করা হচ্ছে।

অনেক দিন বন্ধ থাকার কারণে সাধারণ এলাকার পাশাপাশি অন্যান্য পাহাড়ি এলাকা, চরাঞ্চল ও হাওরঅঞ্চল সহ দুর্গম এলাকা সমূহতে মোবাইল কমিউনিকেশন ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠ দানের আওতায় আনারও কার্যক্রম চলছে। অন্যান্য পদক্ষেপের মধ্যে রেডিওতে উপরি উল্লিখিত প্রত্যন্ত অঞ্চলগুলোর শিক্ষার্থীদের শিক্ষাদান কার্যক্রমের মধ্যে আনার চিন্তা ভাবনা করা হচ্ছে। তবে করোনা ভাইরাস পরিস্থিতি যদি স্বাভাবিক হয় তাহলে শিক্ষা প্রতিষ্ঠান সমূহের ছুটি কমিয়ে এবং পাঠদান কার্যক্রম বাড়িয়ে ক্ষতি পুষিয়ে নেয়ার কথাও ভাবছে সরকার।

এছাড়াও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় জানিয়েছেন, দেশের সব ধরণের প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেন ৬ আগস্ট পযন্ত বন্ধ থাকবে।

আরো পড়ুন- শিক্ষা কর্মকর্তা হতে পারবেন প্রাথমিক শিক্ষকগণ

এই পরিস্থিতিতে আগামী ৬ আগস্ট পর্যন্ত সব ধরনের সরকারি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেন ছুটি ঘোষণা করে আদেশ জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সোমবার ১৫ জুন এ আদেশ জারি করা হয়। 

আদেশে বলা হয়, শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৬ আগস্ট পর্যন্ত সব সরকারি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় এবং কিন্ডারগার্টেন বন্ধ থাকবে। করোনা ভাইরাস সংক্রমণ রোধে এ সময় শিক্ষার্থীরা অবশ্যই নিজ নিজ বাসস্থানে অবস্থান করবে। সরকারের দেয়া নির্দেশনা ও মেনে চলতে বলা হয়েছে আদেশে। শিক্ষার্থীদের বাসস্থানে অবস্থানের বিষয়ে অভিভাবকদের নিশ্চিত করা এবং স্থানীয় প্রশাসন তা নিবিড়ভাবে তদারকির কথা বলা হয়েছে। আর শিক্ষার্থীরা যাতে বাসায় বসে পাঠদান যায় তা নিশ্চিত করতে বলা হয়েছে প্রধান শিক্ষকদের।

জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্তাব্যক্তিদের পারস্পরিক আলোচনার মাধ্যমে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গত ১৭ মার্চ থেকে করোনা ভাইরাস সংক্রমণের হাত থেকে শিক্ষার্থীদের রক্ষায় সব স্কুল-কলেজ-মাদরাসায়, বিশ্ববিদ্যালয় এবং কারিগরি প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

শিক্ষার সকল খবর পেতে Shikkhapedia.com এর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে যুক্ত থাকুন।

সবসময় রিয়েল টাইম নিউজফিড পেতে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকুন

১টি মন্তব্য

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ