27 C
Dhaka
Sunday, October 17, 2021
প্রচ্ছদপ্রাথমিক শিক্ষাসরকারি প্রাথমিকে শিক্ষক বদলির পাইলটিং শুরু অক্টোবরে

সরকারি প্রাথমিকে শিক্ষক বদলির পাইলটিং শুরু অক্টোবরে

অক্টোবরে শুরু হচ্ছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অনলাইন বদলির পাইলটিং কার্যক্রম। এটি শেষ হলেই শুরু হবে অনলাইনে শিক্ষক বদলি। শিক্ষকদের ভোগান্তি দূর করতে এ সেবা চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রাথমিক অবস্থায় গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় বদলি কার্যক্রমের জন্য পাইলটিং শুরু হবে। এরপর পর্যায়ক্রমে দেশের সব শিক্ষককে বদলির কার্যক্রম চলবে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। এছাড়া পাইলটিংয়ের এলাকার শিক্ষকদের প্রশিক্ষণ দিয়ে অনলাইনে বদলির পাইলটিং কার্যক্রম পরিচালিত হবে বলেও মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলির এ কার্যক্রম পরিচালনার দায়িত্ব পালন করছে প্রাথমিক শিক্ষা অধিদফতরের তথ্য ব্যবস্থাপনা বিভাগ (আইএমডি)। তারা বলছে, এ কার্যক্রম চালু হলে শিক্ষক বদলিতে ভোগান্তি, অযাচিত তদবির কমে যাবে এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা বজায় থাকবে। কেননা, অনলাইনে বদলির আবেদনে শিক্ষক এবং বিদ্যালয়ের তথ্য আগে থেকেই ডাটাবেজে সংরক্ষণ করা থাকবে। এমনভাবে সফটওয়্যারে সবকিছু সেট করা হয়েছে যেন অযাচিত কিংবা বদলি শর্ত পূরণ করে না এমন কেউ আবেদন করতে না পারে।

এছাড়া শূন্যপদের সব তথ্য ডাটাবেজে থাকায় শিক্ষক আবেদনের সময় বিদ্যমান শূন্যপদ দেখতে পাবেন এবং একাধিক বিদ্যালয় বাছাই করে আবেদন করতে পারবেন। আর এ কার্যক্রম শুরু হলে সারা বছরই শিক্ষকরা বদলি আবেদন করতে পারবেন বলে জানান আইএমডি কর্মকর্তারা

Subscribe

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ