21 C
Dhaka
Wednesday, February 28, 2024
প্রচ্ছদমাধ্যমিক ও উচ্চ শিক্ষাবিশ্ববিদ্যালয়সরকারের টাকায় ব্রিটেনে মাস্টার্স, আবেদনের সময় বাড়ল

সরকারের টাকায় ব্রিটেনে মাস্টার্স, আবেদনের সময় বাড়ল

সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ২০২১-২২ অর্থবছরে অ্যাকচুয়ারিয়াল সায়েন্স ও অ্যাকচুয়ারিয়াল ম্যানেজমেন্ট বিষয়ে ব্রিটেনে মাস্টার্স প্রোগ্রামের জন্য বৃত্তি ঘোষণা করেছে। এ লক্ষ্যে বাংলাদেশিদের কাছ থেকে নির্ধারিত ফরমে আবেদন চাওয়া হয়েছে। আবেদনের শেষ সময় দেড় মাস বাড়ানো হয়েছে। ৩১ মে ছিল আবেদনের শেষ দিন। এখন ১৫ জুলাই পর্যন্ত আবেদন করা যাবে।

আবেদনের যোগ্যতাওই বৃত্তির জন্য আগ্রহী প্রার্থীদের নিচের যোগ্যতাসম্পন্ন হতে হবে: *যুক্তরাজ্যের সিটি ইউনিভার্সিটি অব লন্ডনের কাস বিজনেস স্কুল (এখন দ্য বিজনেস স্কুল নামে পরিচিত) থেকে শর্তহীন অফার লেটার (ফুল টাইম) থাকতে হবে। *৩১ আগস্ট তারিখে বয়সসীমা হতে হবে সর্বোচ্চ ৩৫ বছর।

সরকারি কর্মকর্তার ক্ষেত্রে চাকরি স্থায়ী হতে হবে এবং চাকরিতে প্রবেশের পর বিদেশে কোনো মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করে থাকলে অযোগ্য বিবেচিত হবেন।

আবেদনকারীকে গণিত/ফলিত গণিত/পরিসংখ্যান/ফলিত পরিসংখ্যান বিষয়ে চার বছর মেয়াদি স্নাতক বা মাস্টার্স ডিগ্রিধারী হতে হবে। বিদেশে করা স্নাতক বা মাস্টার্স ডিগ্রির ক্ষেত্রে ইউজিসি কর্তৃক সমমানের সার্টিফিকেট জমা দিতে হবে।

*ইতিপূর্বে সরকারি–বেসরকারি বা আন্তর্জাতিক কোনো পূর্ণাঙ্গ বৃত্তি বা ফেলোশিপপ্রাপ্ত ব্যক্তিরা এ স্কলারশিপের জন্য যোগ্য বিবেচিত হবেন না।

*শিক্ষাজীবনে কমপক্ষে তিনটি প্রথম বিভাগ/শ্রেণি বা সমমান থাকতে হবে অথবা সিজিপিএ ৪–এর স্কেলে ন্যূনতম ৩. ৫ বা ৫-এর স্কেলে ন্যূনতম ৪. ৫ থাকতে হবে অথবা ৭৫ শতাংশ বা তদূর্ধ্ব নম্বর থাকতে হবে।*কম্পিউটার সম্পর্কে ওয়ার্ড, উইন্ডোজ, এক্সেল, অ্যাক্সেস, পাওয়ার পয়েন্ট, ই–মেইল, ইন্টারনেট ব্রাউজিংয়ের অভিজ্ঞতা রয়েছে, দেশবিদেশের জার্নালে গবেষণামূলক প্রবন্ধ প্রকাশ করেছেন এবং বিবাহিত প্রার্থীর ক্ষেত্রে যাঁদের অনধিক ২ সন্তান রয়েছে, এমন প্রার্থী অগ্রাধিকার পাবেন।

Subscribe

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ