30 C
Dhaka
Sunday, August 1, 2021
প্রচ্ছদপাঠক কর্ণারসহিদুল ইসলাম এটুআই ICT4E জেলা অ্যাম্বাসেডর নির্বাচিত

সহিদুল ইসলাম এটুআই ICT4E জেলা অ্যাম্বাসেডর নির্বাচিত

সহিদুল ইসলাম এটুআই ICT4E জেলা অ্যাম্বাসেডর নির্বাচিত

কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার জনাব সহিদুল ইসলাম (বি,এস,সি-বি,এড, এম,এস,সি-এম,এড অধ্যয়নরত), সহকারী শিক্ষক (গণিত), বুড়িচং হাজী ফজর আলী মাধ্যমিক বিদ্যালয়ের অত্যন্ত সুনামধন্য শিক্ষক হিসেবে পরিচিত। তিনি গত ২০/০৮/২০২০ ইং রোজ বৃহস্পতিবার a2i কর্তৃক জেলা অ্যাম্বাসেডর মনোনীত হওয়ায় অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি।

শিক্ষাব্যবস্থাকে যুগোপযোগী করার লক্ষ্যে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশে সরকারের শিক্ষা মন্ত্রনালয় এবং তথ্য ও প্রযুক্তি বিভাগের একসেস টু ইনফরমেশন (এটুআই) শিক্ষা ক্ষেত্রে উদ্ভাবন নিয়ে প্রায় এক যুগ ধরে কাজ করে যাচ্ছে। ডিজিটাল বাংলাদেশ রুপ কল্প বাস্তবায়নে মূলত একুশ শতকের শিক্ষার্থীর জন্য প্রয়োজন একুশ শতকের শিক্ষা ব্যবস্থা। আর এই একুশ শতকের শিক্ষা ব্যবস্থায় নেতৃত্ব দিতে প্রয়োজন একুশ শতকের চাহিদা উপযোগী শিক্ষক। তাই শিক্ষকদের উপর আস্থা রেখে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাকে বিশ্বমানের করে গড়ে তুলতে এবং শিক্ষকদের দক্ষ তথ্যপ্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ করতে চায় বাংলাদেশ সরকার। তাই শিক্ষাক্ষেত্রে শিক্ষক ও শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ করে গড়ে তুলতে প্রতিনিধিত্ব করণের জন্য একজন শিক্ষককে ৮টি মানদন্ডের নিরিখে এটুআই ICT4E জেলা অ্যাম্বাসেডর মনোনীত করা হয়ে থাকে। সারা দেশের প্রায় ১৬০০ জন দক্ষ শিক্ষককে জেলা অ্যাম্বাসেডর নির্বাচিত করেছেন এটুআই।

আরো পড়ুন- উন্নত বিশ্বের শিক্ষা ব্যবস্থার ভিন্নতা

সহিদুল ইসলাম কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার ষোলনল ইউনিয়নের বেড়াজাল গ্রামের বাসিন্দা। তিনি স্কুল জীবন থেকে বিভিন্ন বিষয়ের উপর লেখালেখি করেন, তার লেখার ভিতরে ছিল উপন্যাস, ছোট গল্প, কবিতা, ছড়া, কৌতুক ও গান অন্যতম। তিনি এইচ,এস,সি পাশ করার পর থেকেই বিভিন্ন স্কুল, মাদ্রাসায় খণ্ডকালীন শিক্ষক হিসেবে চাকুরী করেন এবং এলাকায় আই,সি,টি প্রসারে যুবক ও শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তিতে দক্ষতা ও জ্ঞান অর্জনের লক্ষ্যে ফ্রেন্ডস কম্পিউটার ট্রেনিং সেন্টার নামে প্রতিষ্ঠানটি গড়ে তোলেন এবং প্রশিক্ষক হিসেবে দীর্ঘ ১২ বছর বিভিন্ন কোর্সের উপর প্রশিক্ষণ দিয়েছেন। অল্প সময়ের ভিতর তিনি ব্যাপক পরিচিতি লাভ করেন।

২০১৫ সালে স্কুলে এম,পিও ভুক্ত শিক্ষক হিসেবে যোগদান করেন। তিনি চাকুরীকালীন বিভিন্ন প্রশিক্ষণ অর্জনের মাধ্যমে শ্রেণি কক্ষে ডিজিটাল কন্টেন্ট মাধ্যমে পাঠদান উপস্থাপন, শ্রেনি অভীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করে থাকেন, তারপর তিনি বিদ্যালয়ের সকল কর্মকাণ্ডে অংশগ্রহণ করেন যেমন উপজেলা পর্যায়ে বিভিন্ন দিবসে শিক্ষার্থীদের অংশগ্রহণ প্রতিযোগিতা মুলক ইভেন্ট শারীরিক কসরত, ডিসপ্লে গুলোতে উনার নেতৃত্বে টানা ৪র্থ বার চ্যাম্পিয়নশীপ অর্জনের গৌরব লাভ করে স্কুলটি। তাছাড়া উপজেলা কর্তৃক বিভিন্ন কার্যক্রমে তিনি অংশগ্রহণের মাধ্যমে ভূমিকা পালন করে থাকেন। তিনি আই,সি,টি প্রশিক্ষণ সহ বিভিন্ন প্রশিক্ষণে অংশগ্রহণ মাধ্যমে পুরস্কার সহ সনদ অর্জন করেছেন। এর ফলে স্কুলে সহকর্মী, ম্যানেজিং কমিটি, অভিভাবক ও শিক্ষার্থীদের মাঝে একজন জনপ্রিয় শিক্ষক হয়ে উঠেন।

স্কাউট এর উপর ওরিয়েন্টেশন কোর্সে অংশগ্রহণের মাধ্যমে সনদ স্বীকৃতি লাভ করেন। যদিও তিনি বিজ্ঞান বিভাগের উপর পড়াশোনা করেছেন বাট কর্মক্ষেত্রে তিনি সকল সেক্টরে কাজ করে সফলতা অর্জনের মাধ্যমে নজির স্থাপন করেছেন। চাকুরী জীবনের মাত্র ৩ বছরের মাথায় ২০১৮ সালে তিনি সরকারি ভাবে আই,সি,টি কোর্সে বিজ্ঞান শিক্ষক হিসেবে থাইল্যান্ডে উচ্চতর প্রশিক্ষণ অর্জনের মাধ্যমে সনদ প্রাপ্ত লাভ করেন। তারপর থেকেই তিনি শিক্ষকতার পাশাপাশি সামাজিক সংগঠন অংশগ্রহণ এর মাধ্যমে মানবসেবা মুলক কাজ করতে থাকেন।

উপজেলার তরুণ মেধাবী শিক্ষকদের নিয়ে “বুড়িচং ক্রিয়েটিভ টিচার্স অ্যাসোসিয়েশন” নামে একটি সংগঠন করেন যেখানে শিক্ষকদের আর্থিক সঞ্চয়ী ফান্ড গঠন করা সহ শিক্ষা ভিত্তিক কার্যক্রম চলছে, বর্তমানে তিনি সংগঠন এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। সামাজিক সংগঠন ” মাদক ও ধূমপান বিরোধী ঐক্য পরিষদ (মাধূবি)” কেন্দ্রীয় সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন এবং সম্মাননা স্মারক ক্রেস্ট গ্রহণ করেছেন, উপজেলা নির্বাহী অফিসার মহোদয় কাছ থেকে,শিক্ষাপ্রতিষ্ঠান, সমাজ ও দেশ থেকে মাদক ও ধূমপান দূর করাই হল সংগঠনের প্রধান উদ্দেশ্য।

তাছাড়া বাংলাদেশ শিক্ষক সমিতি, কুমিল্লা জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। যার মাধ্যমে শিক্ষক ও শিক্ষার্থীদের মৌলিক অধিকার শিক্ষার সকল সুযোগ সুবিধা নিশ্চিত করার জন্য সকল বৈষম্যে দূরীকরণে বিভিন্ন আন্দোলন কর্মসূচি তে অংশগ্রহণ মাধ্যমে নেতৃত্ব দিয়ে আসছেন। বর্তমানে করোনা চলাকালীন শিক্ষার্থীদের পড়ালেখায় মনোনিবেশ করতে তিনি অনলাইনে ক্লাস নিয়ে থাকেন। তিনি ভবিষ্যতে শিক্ষার্থী ও দেশের জনগণের জন্য সংগঠনের মাধ্যমে মানবসেবায় কাজ করে যেতে চান।

আমরা উনার কাজের জন্য গর্ব বোধ করি এবং উনার সকল কাজের সফলতা কামনা করি। পরিশেষে উনার সুস্বাস্থ্য, দীর্ঘায়ু ও মঙ্গল কামনা করছি।

শিক্ষার সকল খবর পেতে Shikkhapedia.com এর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে যুক্ত থাকুন।

সবসময় রিয়েল টাইম নিউজফিড পেতে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকুন।

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ