35 C
Dhaka
Saturday, October 16, 2021
প্রচ্ছদপ্রাথমিক শিক্ষাস্কুল খোলার মতো পরিস্থিতি সেপ্টেম্বরে নেই: সচিব

স্কুল খোলার মতো পরিস্থিতি সেপ্টেম্বরে নেই: সচিব

স্কুল খোলার মতো পরিস্থিতি সেপ্টেম্বরে নেই: সচিব

সেপ্টেম্বরে স্কুল খোলার মত পরিস্থিতি নেই অক্টোবরে খোলা গেলে স্কুলে স্কুলে বার্ষিক পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোঃ আকরাম আল হোসেন। তিনি বলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ে পিইসি পরীক্ষা নেয়ার প্রস্তাবের ব্যাপারে সিদ্ধান্ত দুই-একদিনের মধ্যে জানা যাবে।

সরকারের সাথে আলোচনা করে আমরা সিদ্ধান্ত নেব দুই মন্ত্রণালয়ের। প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয় কিন্তু একই সাথে সিদ্ধান্ত গ্রহণ করেছে শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে। আমরা দুই মন্ত্রনালয় বসে সিদ্ধান্ত নিব স্কুল প্রতিষ্ঠান কখন খোলা যাবে। সেপ্টেম্বরে খোলার মত পরিবেশ হয়নি এখনো।

এপ্রিলের মাঝামাঝি সময়ে এক ভিডিও কনফারেন্স প্রোগ্রামে শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন করোনা না গেলে সেপ্টেম্বর পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ থাকবে। প্রধানমন্ত্রী বলেন শিক্ষাপ্রতিষ্ঠানে আমরা একটাও খুলবো না। অন্তত সেপ্টেম্বর পর্যন্ত এই স্কুল-কলেজ সব বন্ধ থাকবে। যদি না করোনাভাইরাস তখনো অব্যাহত থাকে। যখন এটা থামবে আমরা তখনি খুলবো।

আরো পড়ুন- উন্নত বিশ্বের শিক্ষা ব্যবস্থার ভিন্নতা

আগামী ৩১ শে আগস্ট শেষ হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সময়সীমা। এরপর খোলা হবে কি না তা অনিশ্চিত। এর বেশি স্পষ্ট করে কিছু বলছে না সরকারের দুই মন্ত্রী। ফলে করোনা মহামারীতে বন্ধ হয়ে যাওয়া গত এপ্রিলের এইচএসসি পরীক্ষার কি হবে তা অনিশ্চিত। তবে সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলে এইচএসসি, পিএসসি ও জেএসসি পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা কেটে যাবে বলে মনে করছেন মন্ত্রীরা।

করোনা মহামারীর কারণে গত ১৮ মার্চ থেকে ৩১ আগস্ট পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেপ্টেম্বরের আগে তাই খুলছে না শিক্ষা প্রতিষ্ঠান।

মুক্তিযুদ্ধের পর প্রথমবারের মতো দীর্ঘমেয়াদি ছুটির কবলে পড়ল দেশের শিক্ষা খাত। এবার ১ এপ্রিল এইচএসসি পরীক্ষা হওয়ার কথা থাকলেও তা হয়নি করোনার কারণে। অনিশ্চয়তায় পড়েছে প্রায় ১৩ লাখ পরীক্ষার্থী। একই অবস্থা পিএসসি এবং জেএসসি পরীক্ষা নিয়ে। মন্ত্রণালয় বলছে সেপ্টেম্বরে যদি শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যায় তাহলে অনিশ্চয়তা থাকবে না।

বর্তমানে একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি কার্যক্রম চলমান। টিভি ও অনলাইনে চলছে ক্লাস কার্যক্রম।

শিক্ষার সকল খবর পেতে Shikkhapedia.com এর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে যুক্ত থাকুন।

সবসময় রিয়েল টাইম নিউজফিড পেতে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকুন।

Subscribe

মতামত লিখুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ সংবাদ